চট্টগ্রাম-রাজশাহীতে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে বিল পাস

চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা, গবেষণা ও সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণে দেশে দুটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে সংসদে আইন প্রণয়নের প্রস্তাব পাস হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2016, 04:35 PM
Updated : 3 May 2016, 04:35 PM

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের পক্ষে বুধবার জাতীয় সংসদে পৃথকভাবে ‘চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০১৬’ এবং ‘রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০১৬’ পাসের প্রস্তাব করেন প্রতিমন্ত্রী জাহিদ মালেক। পরে সেগুলো কণ্ঠভোটে পাস হয়।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি বিল দুটি পরীক্ষা করে ৩০ দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিল দুটিতে বলা হয়, চট্টগ্রাম ও রাজশাহী মহানগরী বা সরকারের নির্ধারিত স্থানে বিশ্ববিদ্যালয়গুলো স্থাপন করা হবে।

বিশ্ববিদ্যালয়গুলো চিকিৎসা শাস্ত্রের যে কোনো বিষয়ে স্নাতকোত্তর অধ্যয়ন এবং আধুনিক চিকিৎসা বিজ্ঞান ও প্রযুক্তির যে কোনো বিষয়ে শিক্ষা ও গবেষণার ব্যবস্থা করবে। নার্সিং এ স্নাতক অধ্যয়নের ব্যবস্থা করবে বলেও বিলে বলা হয়েছে।

বিল দুটিতে বিশ্ববিদ্যালয়গুলোয় আটটি অনুষদ রাখার বিধান রাখা হয়েছে।

সেগুলো হলো- মেডিসিন অনুষদ, সার্জারি অনুষদ, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক্যাল সাইন্স অনুষদ, ডেন্টাল অনুষদ, নার্সিং অনুষদ, বায়ো টেকনোলজি ও বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ারিং অনুষদ, মেডিকেল টেকনোলজি অনুষদ, প্রিভেনটিভ অ্যান্ড সোশাল মেডিসিন অনুষদ।

বিল দুটির উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা, গবেষণা ও সেবার মান এবং বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় দুটি স্থাপনের জন্য প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছেন।

মন্ত্রী বলেন, দেশের চিকিৎসা শাস্ত্রের মানোন্নয়নে উচ্চ শিক্ষা, গবেষণা, আধুনিক জ্ঞান চর্চার ক্ষেত্র সম্প্রসারণের লক্ষ্যে সময়ের প্রয়োজনে বিশ্ববিদ্যালয় স্থাপন করা অতি প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।