সম্মানী দাবি: বাধ্যতামূলক ছুটিতে ইউজিসির ২ কর্মকর্তা

খুলনা বিশ্ববিদ্যালয়ের একটি প্রকল্প থেকে ১০ লাখ টাকা সম্মানী দাবির ঘটনায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) দুই কর্মকর্তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2016, 12:13 PM
Updated : 3 May 2016, 01:43 PM

এরা হলেন- ইউজিসির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক নাছিমা রহমান ও একই বিভাগের জ্যেষ্ঠ সহকারী পরিচালক আতোয়ার রহমান।

ইউজিসি মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলছে, দশ লাখ টাকা ঘুষ দাবি সংক্রান্ত খুলনা বিশ্ববিদ্যালয় উপাচার্যের লিখিত অভিযোগের ভিত্তিতে তাদেরকে ৩ মে থেকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে।

কয়েকটি ভবন নির্মাণের ওই প্রকল্পের তদারকির জন্য ১০ লাখ টাকার কথিত সম্মানী না পেয়ে খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে হুমকি দেন শিক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুবিভাগের যুগ্ম-প্রধান স্বপন কুমার ঘোষ ও উপ-প্রধান ওমর মো. ইমরুল মহসিন।

ওই প্রকল্পের তদারকির জন্য স্বপন কুমার ঘোষের নেতৃত্বে ১০ সদস্যের যে কমিটি রয়েছে, তাতে ইউজিসির এই দুই কর্মকর্তাও সদস্য হিসেবে আছেন।

আর মাত্র দুই মাস প্রকল্পের মেয়াদ থাকলেও ‘মধ্যবর্তী মূল্যায়নের’ কথা বলে শিক্ষা মন্ত্রণালয়ের ওই দুই কর্মকর্তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সম্মানী দাবি করেন বলে উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফায়েকউজ্জামান অভিযোগ করেন।

ওই ঘটনা তদন্তে কারিগরি অনুবিভাগের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাসকে দায়িত্ব দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই দুই কর্মকর্তাকে শিক্ষা সচিব সোহরাব হোসাইনের মৌখিক নির্দেশে ‘বাধ্যতামূলক ছুটি’ দেওয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্বপন কুমার ঘোষ ও ওমর মো. ইমরুল মহসিন রোববার থেকে অফিসে আসছেন না।”

ঘটনা ইউজিসিও অধ্যাপক মো. আখতার হোসেনের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি করেছে।

কমিটিকে আগামী দুই সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে সদস্য সচিব হিসাবে রয়েছেন রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন বিভাগের পরিচালক মো. সামছুল আলম ও সদস্য হিসেবে অধ্যাপক মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা।

উপাচার্য ফায়েকউজ্জামান মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অভিযোগ তদন্তে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি বুধবার বিশ্ববিদ্যালয়ে আসবেন।

এদিকে সম্মানী দাবি করে শিক্ষা মন্ত্রণালয়ের দুই কর্মকর্তার হুমকি দেওয়ার তিন দিনের মাথায় সোমবার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে জরুরি সভা করেন শিক্ষাসচিব সোহরাব হোসাইন।

দুর্নীতির প্রমাণ পেলে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তদের তিনি বলেন, দুর্নীতি করতে চাইলে বদলি হয়ে যান।