দুর্নীতি করতে চাইলে বদলি হয়ে যান, কর্মকর্তাদের শিক্ষাসচিব

অনিয়মের প্রমাণ পেলে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে শিক্ষা সচিব সোহরাব হোসাইন বলছেন, দুর্নীতি করতে চাইলে বদলি হয়ে যান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2016, 05:27 PM
Updated : 2 May 2016, 05:27 PM

সচিবালয়ে সোমবার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে এক সমন্বয় সভায় সচিব এই নির্দেশ দেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের একটি প্রকল্পের তদারকির জন্য সম্মানী না পেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে শিক্ষা মন্ত্রণালয়ের দুই কর্মকর্তার হুমকি দেওয়ার অভিযোগ ওঠার তিন দিনের মধ্যে কর্মকর্তাদের নিয়ে জরুরি সভা করেন সচিব।

মাত্র দুই মাস বাকি থাকতে শিক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুবিভাগের যুগ্ম-প্রধান স্বপন কুমার ঘোষ ও উপ-প্রধান ওমর মো. ইমরুল মহসিন ‘মধ্যবর্তী মূল্যায়নের জন্য সম্মানী হিসেবে’ বিশ্ববিদ্যালয়ের কাছে ১০ লাখ টাকা দাবি করেন বলে উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফায়েকউজ্জামান অভিযোগ করেন।

সচিবকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “দুর্নীতি করে অর্থ উপার্জন করতে চাইলে শিক্ষা মন্ত্রণালয় থেকে বদলি হয়ে অন্যত্র চলে যান। এখানে সামান্যতম অনিয়ম, অনাচার ও দুর্নীতি সহ্য করা হবে না।

“অধিদপ্তর, শিক্ষা বোর্ড, প্রকল্প অফিস, দপ্তর, সংস্থাসহ মাঠ পর্যায়ের অফিসে কোনো রকম দুর্নীতির প্রমাণ পেলে সাসপেন্ড করে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে। নিয়ম ও সততার সঙ্গে কাজ করতে হবে, ব্যত্যয় হলে কঠোর ব্যবস্থা।”

শিক্ষাসচিব বলেন, শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, বিষয় খোলা, এমপিওভুক্তি, প্রকল্প অনুমোদন, নিয়োগ, বদলি প্রভৃতি কাজ সরকারি নিয়মে হয়। কোনো কাজে টাকা লাগে না এই বার্তা সবাইকে পৌঁছে দিতে হবে।

“দুর্নীতিবাজদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার মাধ্যমেই শিক্ষা মন্ত্রণালয়ের দুর্নীতিবিরোধী অবস্থান স্পষ্ট করা হবে।”

শিক্ষা প্রতিষ্ঠান বা সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছ থেকে প্রতারক চক্রের অর্থ দাবির অভিযোগ পাওয়া যাচ্ছে জানিয়ে সচিব বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের কারও বিরুদ্ধে প্রতারক চক্রের সঙ্গে যোগসাজসের অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

কোনো কাজের ‘ছুতোয়’ কেউ অর্থ দাবি করলে তাকে থানায় সোপর্দ করারও অনুরোধ জানিয়েছেন শিক্ষা সচিব।

শিক্ষা মন্ত্রণালয়, সচিবালয় গেট, বিভিন্ন দপ্তর-অধিদপ্তরসহ অন্য অফিসে একটি করে অভিযোগ বাক্স স্থাপনেরও নির্দেশ দিয়েছেন সচিব সোহরাব হোসাইন।

এছাড়া দিনের নথি নিষ্পন্ন করে অফিস ছাড়ার অভ্যাস গড়া এবং শাখার প্রধানকে নির্দিষ্ট সময় পরপর নিজ শাখার কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সভা করার পরামর্শ দিয়েছেন তিনি।

সভায় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব, উপসচিব, জ্যেষ্ঠ সহকারী সচিব ও সহকারী সচিবরা উপস্থিত ছিলেন।