হজ নিবন্ধন ১০ মে থেকে

প্রাক-নিবন্ধন শেষে ১০ মে থেকে শুরু হবে হজের মূল নিবন্ধন কার্যক্রম, যা চলবে ২৬ মে পর্যন্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2016, 02:18 PM
Updated : 2 May 2016, 02:18 PM

ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখার এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি হজযাত্রীদের হজ প্যাকেজের এক লাখ ২৬ হাজার ৬৯০ টাকা এজেন্সিগুলোর মাধ্যমে অনুমোদিত ব্যাংকে জমা দিতে হবে, এরপর পিলগ্রিম আইডি দেওয়া হবে।

“প্রাক-নিবন্ধনের পর বেসরকারি ব্যবস্থাপনাধীন হজযাত্রীদের নিবন্ধনকার্য ১০ মে থেকে শুরু হয়ে ২৬ মে পর্যন্ত চলবে।”

গত ২৩ মার্চ হজের প্রাক-নিবন্ধন শুরুর এক সপ্তাহের মধ্যেই বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের কোটা শেষ হয়। তবে কোটা পূরণ না হওয়ায় সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন এখন চলছে।

সর্বশেষ তথ্যানুযায়ী, বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ৩৩ হাজার ৪০০ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৪৪ জন হজে যেতে প্রাক-নিবন্ধন করেছেন।

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার মানুষ হজে যেতে পারবেন।

কোটা পূরণ হয়ে যাওয়ায় প্রাক-নিবন্ধন করেও অনেকেই ‍হজে যেতে মূল নিবন্ধন করতে পারবেন না। তাদেরকে আগামী বছরের জন্য অগ্রাধিকার দেওয়া হবে বলে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

মন্ত্রিসভা গত ১১ জানুয়ারি যে হজ প্যাকেজ অনুমোদন করেছে, তাতে এবার সরকারি ব্যবস্থাপনায় কোরবানিসহ প্যাকেজে ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা এবং কোরবানি ছাড়া প্যাকেজে ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা খরচ হবে।

আর বেসরকারি ব্যবস্থাপনায় মৌলিক খরচ ধরা হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪৪১ টাকা। এর সঙ্গে খাওয়া-বাড়ি ভাড়া যোগ করে এজেন্টরা প্যাকেজ ঠিক করবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ সেপ্টেম্বর (৯ জিলহজ) হজ হওয়ার কথা রয়েছে।