কারওয়ান বাজারে অগ্নিকাণ্ডের কারণ জানতে তদন্ত কমিটি

রাজধানীর অন্যতম বড় পাইকারি পণ্যের বাজার কারওয়ান বাজারে অগ্নিকাণ্ডের কারণ জানতে তদন্ত কমিটি করেছে ফায়ার সার্ভিস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2016, 06:38 AM
Updated : 2 May 2016, 07:06 AM

ফায়ার সার্ভিস কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের অপারেটর ফরিদ উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বাহিনীর মহাপরিচালকের নির্দেশে সোমবার চার সদস্যের এই তদন্ত কমিটি করা হয়েছে।

বাহিনীর ঢাকা বিভাগীয় অঞ্চলের পরিচালক মোজাম্মেল হককে প্রধান করে গঠিত এই কমিটির অন্য সদস্যরা হলেন- ঢাকা বিভাগের সহকারী পরিচালক মাসুদুর রহমান আকন্দ, উপ সহকারী পরিচালক মো. সালাউদ্দিন ও তেজগাঁও ফায়ার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা তানহারুল ইসলাম।

রোববার সন্ধ্যায় কালবৈশাখী ঝড়ের পর কারওয়ান বাজারে জনতা টাওয়ারের পেছনে টিনশেড দোতলা হাসিনা মার্কেটে আগুন লেগে প্রায় ২০০ দোকান ক্ষতিগ্রস্ত হয়।

পুড়ে যাওয়া এসব দোকানের অধিকাংশই ছিল মসলার আড়ৎ। হলুদ-মরিচ গুঁড়া করার কিছু মিলও ছিল। পাশাপাশি লেপ তোষকের দোকান এবং খাবার দোকান ছিল সেখানে।

ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত ৯টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। তবে ঠিক কীভাবে আগুনের সূত্রপাত হয়েছিল, সে বিষয়ে কিছু জানায়নি ফায়ার সার্ভিস।

মোজাম্মেল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তদন্ত কমিটির কাজ হবে কারওয়ান বাজারের আগুন লাগার কারণ তদন্ত ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা। এ রকম ঘটনা যাতে ভবিষ্যতে আর না ঘটে- সেজন্য সুপারিশও দেওয়া হবে।”

আগুনে ক্ষতিগ্রস্ত এই বাজারটি পরিকল্পিতভাবে গড়ে তোলার কাজে হাত দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মেয়র আনিসুল হক।

তিনি বলেছেন, “৮ মাস আগে দোকান মালিকদের সঙ্গে নেগোশিয়েট করেছি। আশা করি, যাত্রাবাড়ী ও আমিনবাজারের মতো কারওয়ান বাজারকেও সুন্দর মার্কেটের রূপ দিতে পারব।