জাবি প্রক্টরের অপসারণ দাবিতে শিক্ষার্থীদের মৌনমিছিল

দায়িত্বে অবহেলার অভিযোগ এনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তপন কুমারের অপসারণ দাবিতে ক্যাম্পাসে মৌনমিছিল করেছেন শিক্ষার্থীরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2016, 02:24 PM
Updated : 30 April 2016, 02:24 PM

শনিবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে বিভিন্ন সড়ক ঘুরে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।

মিছিল শেষে তারা প্রশাসনিক ভবনের সামনে কিছু সময় অবস্থান করে উপাচার্য ফারজানা ইসলামের সঙ্গে দেখা করে তাদের দাবি তুলে ধরেন।

সাংস্কৃতিক জোটের সভাপতি জোবায়ের টিপু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আগামী ৩ মে প্রক্টরের বিরুদ্ধে অভিযোগ তদন্তে একটি কমিটি গঠন করা হবে বলে উপাচার্য আমাদের জানিয়েছেন।

“এর পরিপ্রেক্ষিতে আমরাও এই দায়িত্বজ্ঞানহীন প্রক্টরের পদত্যাগ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব বলে জানিয়েছি।”

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনুসহ গুম, হত্যা ও ধর্ষণের বিচার দাবিতে গত সোমবার প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের হরতালে বিশ্ববিদ্যালয়ের প্রান্তিক গেইটে নেতাকর্মীদের পিটিয়ে সরিয়ে দেয় পুলিশ। এতে ২০ জন আহত এবং ১২ জন গ্রেপ্তার হন।

এ ঘটনায় প্রক্টরের ‘মদদ দেওয়া’ ও ‘দায়িত্বে অবহেলার’ অভিযোগ এনে ২৫ এপ্রিল থেকে তার অপসারণ চেয়ে আন্দোলন শুরু করেন প্রগতিশীল ছাত্রজোট, সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।

আন্দোলনের অংশ হিসেবে রোববার ক্যাম্পাসে আলোকচিত্র, পুলিশি হামলার ভিডিও, আলোকচিত্র এবং ডকুমেন্টারি প্রদর্শন করা হবে বলে জানান টিপু।