আইসিটি শিক্ষকদের বেতন স্কুল-কলেজকেই বহনের নির্দেশ

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় বাধ্যতামূলক করলেও এই বিষয়ের শিক্ষকদের বেতন-ভাতা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্কুল-কলেজগুলোকে বহনের নির্দেশ দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2016, 05:25 PM
Updated : 28 April 2016, 05:25 PM

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুল-কলেজ এবং মাদ্রাসাগুলোকে এই নির্দেশ দিয়ে বৃহস্পতিবার পরিপত্র জারি করেছে মন্ত্রণালয়।

এতে বলা হয়, “বিশ্বমানের চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে অপেক্ষাকৃত গুরুত্বপূর্ণ বিষয়ের প্রতি শিক্ষার্থীদের আগ্রহী করে গড়ে তোলার লক্ষ্যে সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়কে আবশ্যিক বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

“নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষার গুণগত মান উন্নয়ন এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সাধারণ শিক্ষা ও মাদ্রাসা শিক্ষাসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়কে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড আবশ্যিক বিষয় হিসেবে অনুমতি দেবে।”

পরিপত্রে আরও বলা হয়, “পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে নিয়োগকৃত শিক্ষকদের বেতন-ভাতা স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানকে বহন করতে হবে।”

২০১৫ সাল হতে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় বাধ্যতামূলক করেছে সরকার।

তবে নতুন করে এমপিও দেওয়া স্থগিত থাকায় এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এই বিষয়ে নিয়োগকৃত শিক্ষকরা এমপিও পাচ্ছিলেন না।

এমতাবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে নিয়োগকৃত এমপিও এবং নন-এমপিও উভয় প্রতিষ্ঠানের শিক্ষকদের বেতন-ভাতা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে দেওয়ার নির্দেশ দিল শিক্ষা মন্ত্রণালয়।