শেষ ধাপের ৭২৪ ইউপিতে মনোনয়নপত্র জমা ৯ মে পর্যন্ত

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের শেষ ও ষষ্ঠ ধাপের চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে আগামী ৯ মে পর্যন্ত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2016, 02:58 PM
Updated : 28 April 2016, 02:58 PM

নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বৃহস্পতিবার জানান, ঘোষিত তফসিল অনুযায়ী ৭২৪ ইউপিতে ভোট হবে আগামী ৪ জুন। প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই হবে ১১ ও ১২ মে; প্রত্যাহারের শেষ সময় ১৯ মে।

এবার সারা দেশে ছয় ধাপে ইউপি ভোট হচ্ছে। গত ২২ মার্চ প্রথম ধাপে ৭১২ ইউপির, ৩১ মার্চ দ্বিতীয় ধাপে ৬৩৯ ইউপির ও ২৩ এপ্রিল তৃতীয় ধাপে ৬১৪ ইউপির ভোট হয়।

আগামী ৭ মে চতুর্থ ধাপে ৭৪৩ ইউপির এবং ২৮ মে পঞ্চম ধাপে ৭৩৩ ইউপির ভোট হওয়ার কথা রয়েছে।

৭৩৩ ইউপিতে মনোনয়ন জমার সময় বাড়ল

টানা তিন দিনের ছুটিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকায় পঞ্চম ধাপের ৭৩৩ ইউপিতে মনোনয়নপত্র জমার সময় ৩ মে পর্যন্ত করেছে ইসি।

এস এম আসাদুজ্জামান জানান, জামানতসহ মনোনয়নপত্র দাখিলের সুবিধার্থে তার শেষ তারিখ ০২ মে ২০১৬ এর পরিবর্তে ০৩ মে নির্ধারণ করা হয়েছে। এই ভোটের অন্যান্য তারিখ অপরিবর্তিত থাকবে।

এ ধাপে মনোনয়নপত্র বাছাই ৪ ও ৫ মে এবং প্রত্যাহারের শেষ সময় ১২ মে।

তিন ধাপের ফল: আ. লীগ ১৩৯৬, বিএনপি ১৭৩

স্থানীয় সরকারের সবচেয়ে তৃণমূলের এই নির্বাচনে চেয়ারম্যান পদে এবারই প্রথম দলীয় প্রতীকে ভোট হচ্ছে। ফেব্রুয়ারিতে তফসিল ঘোষণার পর নির্বাচনী সহিংসতায় অন্তত অর্ধশত লোকের প্রাণহানি ঘটেছে।

নির্বাচন কমিশনের হিসাবে, প্রথম ধাপে ৭৪ শতাংশ, দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ ও তৃতীয় ধাপে ৭৬ শতাংশ ভোট পড়েছে।

প্রথম ধাপের চূড়ান্ত ফলে আওয়ামী লীগের চেয়ারম্যান হয়েছেন ৪৯৪ জন ও বিএনপির ৫০ জন। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ১০৯ ইউপিতে। আর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের ৫৪ জন।

দ্বিতীয় ধাপে নৌকা প্রতীকের ৪১৯ জন ও ধানের শীষের ৬৩ জন বিজয়ী হন। ১১৭ ইউপিতে জয় পান স্বতন্ত্র প্রার্থীরা। এ ধাপে আওয়ামী লীগের ৩৪ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

তৃতীয় ধাপের ভোটে আওয়ামী লীগের চেয়ারম্যান হয়েছেন ৩৬৬ জন এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৯ জন। এ ধাপে বিএনপি প্রার্থীরা ৬০টি ইউপিতে জয়ী হয়েছেন; স্বতন্ত্র প্রার্থীরা জয় পান ১৩৯ ইউপিতে।