জলবায়ু তহবিলে ৭ বছরে তিন হাজার কোটি টাকা

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে গত সাত বছরে রাজস্ব বাজেট থেকে তিন হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন জাতীয় সংসদে জানিয়েছেন ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2016, 01:47 PM
Updated : 28 April 2016, 01:47 PM

বৃহস্পতিবার এক প্রশ্নের জবাবে ২০০৯-১০ থেকে ২০১৫-১৬ অর্থবছর পর্যন্ত বরাদ্দের এই হিসাব দেন মন্ত্রী।

মন্ত্রীর অনুপস্থিতিতে সংসদের প্রশ্নের জবাব দেন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

মন্ত্রী আরও জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট আইন অনুযায়ী বরাদ্দ অর্থে ৬৬  শতাংশ এবং সঞ্চিত ৩৪ শতাংশ অর্থের প্রাপ্ত সুদের অর্থে সরকারি পর্যায়ে ৩৩৪টি এবং বেসরকারি (এনজিও) পর্যায়ে ৬৩টি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এছাড়াও সরকারি পর্যায়ে ৯৪টি প্রকল্প এবং এনজিও পর্যায়ে ৫৭টি প্রকল্প সমাপ্ত হয়েছে বলে সংসদে জানানো হয়।

মন্ত্রী জানান, ২০১৬ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বিতরণকৃত অর্থের পরিমাণ দুই হাজার ৫১৭ কোটি টাকা, এর মধ্যে ছাড় হয়েছে এক হাজার ৫৮৪ কোটি টাকা।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে ২০৩০ সালের মধ্যে দেশের সব শিল্পে দূষণ শূন্যের কোটায় নামিয়ে আনতে ‘জিরো ডিসচার্জ’ প্ল্যান বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার।

উপমন্ত্রী জানান, বর্জ্য শোধনাগার নির্মাণে বর্জ্য সৃষ্টিকারী কলকারখানা/প্রকল্পের বিরুদ্ধে এনফোর্সমেন্ট কার্যক্রম চলমান রয়েছে। এই কার্যক্রমের আওতায় ২০১০ সালের ১৩ জুলাই থেকে ২০১৬ সালের ৩১ মার্চ পর্যন্ত দুই হাজার ১৯১টি প্রতিষ্ঠানের ২১৩ কোটি ৯ লাখ টাকা ক্ষতিপূরণ নির্ধারণ করা করা হয়েছে। এরমধ্যে ১৩৩ কোটি ৭০ লাখ টাকা আদায় করা হয়েছে।

এ পর্যন্ত এক হাজার ১৪৯টি কলকারখানায় ইটিপি স্থাপন করা হয়েছে বলে জানান তিনি।

এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, “কৃষি জমি রক্ষা এবং কোনো কৃষি জমিতে যেন অপরিকল্পিতভাবে আবাসন ও স্থাপনা নির্মিত না হয় সেজন্য প্রথম ধাপে দেশের ২১টি জেলায় ভূমি জোনিংয়ের কাজ সম্পন্ন হয়েছে।

“বাকি ৪৩টি জেলার ভূমি জোনিংয়ের কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে জাতীয় প্রকল্পের ২য় পর্যায় চলমান রয়েছে।”

কৃষি জমি সুরক্ষা ও ভূমি ব্যবহার আইনের খসড়া অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান মন্ত্রী।

অপর এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, সারা দেশে ১৩৯টি উপজেলা ভূমি অফিস এবং ৫০০টি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণের লক্ষ্যে উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ (ষষ্ঠ পর্ব) প্রকল্পটি জুলাই-১৪ হতে জুন-১৯ মেয়াদে বাস্তবায়নাধীন রয়েছে।

সারাদেশে তিন হাজার ইউনিয়ন ভূমি অফিস নির্মাণের জন্য একটি প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।