‘জিপি অ্যাকসেলারেটর’র পরবর্তী পর্ব শুরু মে থেকে

উদ্যোক্তাদের প্রযুক্তি বিষয়ক আইডিয়া বাস্তবায়নে গ্রামীণফোন ও এসডি এশিয়ার উদ্যোগ ‘জিপি অ্যাকসেলারেটর’ প্রোগ্রামের দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে মে মাস থেকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2016, 12:44 PM
Updated : 28 April 2016, 12:44 PM

বৃহস্পতিবার বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে এক অনুষ্ঠানে জানানো হয়, ১ মে থেকে যে কোনো উদ্যোক্তা তাদের প্রযুক্তি বিষয়ক আইডিয়া জমা দিতে পারবেন। সেখান থেকে সবচেয়ে সম্ভাবনাময় পাঁচটিকে খুঁজে নেবে প্রতিষ্ঠান দুটি।

এ সময় ‘জিপি অ্যাকসেলারেটর’ প্রোগ্রামের প্রকল্প পরিচালক ফয়সাল কবির বলেন, এর প্রোগ্রামের অধীনে প্র্রথম পর্বের ৫ জনের আইডিয়া বাস্তবায়নের কাজ চলছে। দ্বিতীয় পর্বের বাছাই প্রক্রিয়া শেষ হবে জুলাই মাসের মধ্যে। অগাস্টের শুরু থেকে এ পর্বের বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হবে।

“সেই প্রক্রিয়ার শেষে ডেমো ডে-তে তাদের প্রজেক্ট গুলো বিনিয়োগকারীদের সামনে তুলে ধরা হবে। নির্বাচিত প্রকল্প গুলো প্রজেক্ট বাস্তবায়নের জন্য ১০ লক্ষ টাকা পাবেন।”

এছাড়া তারা গ্রামীনফোনের প্রধান কার্যালয় ‘জিপি হাউজে’ তাদের প্রকল্প নিয়ে কাজ করার জন্য জায়গা পাওয়ার কথা জানান প্রকল্প পরিচালক।

“এই প্রকল্পের প্রধান লক্ষ্য হবে সম্ভাবনাময় টেক স্টার্ট-আপ গুলো সঠিক মেন্টরশিপ এবং ফান্ডের মাধ্যমে এগিয়ে নেয়া।”

তিনি বলেন, সেরা দলের চেয়ে উপযুক্ত দলই বেছে নেয়ার লক্ষ্য আমাদের। প্রেজেন্টেশন পর্ব থেকে নতুন প্রোডাক্ট তৈরি পর্যায়ে নিয়ে আসছে এসব স্টার্টআপ। অনেক ভাল আইডিয়া হয়েও কাস্টমারদের সেরা সেবা দিতে পারছে কিনা সেটাও আমরা চিন্তা করে দেখছি।

অনুষ্ঠানে জানানো হয়, যারা ফান্ডের অভাবে কিংবা সঠিক মেন্টর না থাকায় টেক ব্যবসা এগিয়ে নিয়ে যেতে পারছেন না তাদের জন্য ২০১৫ সালে এসডি এশিয়া এবং গ্রামীণফোন চালু করেছিল ‘জিপি অ্যাকসেলারেটর’ প্রোগ্রাম।

এ সময় এসডি এশিয়ার সহ-প্রতিষ্ঠাতা সামাদ মিরালি বলেন, “চার মাস ধরে প্রথম ব্যাচের কাছ থেকে অনেক কিছুই শিখেছি। এখন জিপি অ্যাকসেলারেটর টিম নতুন পাঁচটি স্টার্টআপ নিয়ে কাজ শুরু করার জন্য মুখিয়ে আছে।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে এসডি এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা মুস্তাফিজুর রাহমান খান, গ্রামীণফোনের হেড অফ এক্সটারনাল কমিউনিকেশনস সৈয়দ তালাত কামাল, এসডি এশিয়ার আরেক সহ-প্রতিষ্ঠাতা ফায়াজ তাহেরসহ প্রথম পর্বের কয়েকজন উদ্যোক্তা বক্তব্য দেন।