শিক্ষক খুনের প্রতিবাদে সব বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতির ডাক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকীর হত্যাকারীদের অবিলম্বে গ্রেপ্তার ও দ্রুত বিচারসহ তিন দফা দাবি আদায়ে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে তিন ঘণ্টা কর্মবিরতির ডাক দিয়েছেন শিক্ষকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2016, 11:52 AM
Updated : 27 April 2016, 12:12 PM

বুধবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আগামী ২ মে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত এই কর্মসূচি পালনের ডাক দেওয়া হয়।

একই দাবিতে ৪ মে বেলা ১১টায় স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি দেবে শিক্ষক সমিতিগুলোর এই মোর্চা।

মঙ্গলবার ফেডারেশনের এক সভায় এসব কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, “২ মে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত ফেডারেশনভুক্ত দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি ও কালো ব্যাজ ধারণ এবং বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত স্থানে অবস্থান কর্মসূচি পালন করা হবে।

“৩ মে বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফেডারেশনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে প্রতিবাদ কর্মসূচি পালন করা হবে।”

শিক্ষকদের অন্য দাবির মধ্যে আছে জঙ্গিবাদী গোষ্ঠীর এরূপ ‘অনৈসলামিক’ এবং নিষ্ঠুর ও পাশবিক কর্মকাণ্ড বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিশ্ববিদ্যালয় শিক্ষকসহ জননিরাপত্তা নিশ্চিত করা।

গত শনিবার সকালে নিজ বাসার কাছে খুন হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী। তার বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এখন প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল।

এর আগে ২০১৪ সালের ১৫ নভেম্বর বিকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন বিহাস এলাকায় কুপিয়ে হত্যা করা হয় সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক এ কে এম শফিউল ইসলাম লিলনকে, যিনি বাউল সাধক লালন ভক্ত ছিলেন।