‘নগর নাব্য’র মোড়ক উন্মোচনে ব্লগারদের মিলনমেলা

অমর একুশে বইমেলায় আনন্দ আয়োজনে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন হয়েছে; মোড়ক উন্মোচন করা হয়েছে প্রতিষ্ঠাবার্ষিকী সংকলন ‘নগর নাব্য’ বইয়ের।

মাসুম বিল্লাহবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2016, 01:33 PM
Updated : 27 Feb 2016, 06:17 AM

শুক্রবার বিকালে নজরুল মঞ্চের এই আয়োজনে আরও ছিল কেক কাটা, ফুলেল শুভেচ্ছা বিনিময়, র‌্যাফেল ড্র ও সম্মাননা প্রদান।

দুপুরের পর মেলা প্রাঙ্গণ অনেকটা ফাঁকার মধ্যে বিকাল ৩টায় ছিমছাম পরিবেশে যে অনুষ্ঠানের সূচনা, কিছুক্ষণের মধ্যেই তা পরিণত হয় ব্লগারদের মিলনমেলায়।

ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর সম্পাদক আইরিন সুলতানার সূচনা বক্তব্যে মূল অনুষ্ঠান শুরু হয়।

এরপর হয় র‌্যাফেল ড্র; সবার জন্য উন্মুক্ত এই আয়োজনে বিজয়ী হন দুইজন ব্লগারই- রাশেদ ও জহিরুল ইসলাম রাসেল।

পুরস্কার হিসেবে অতিথিরা তাদের হাতে ‍তুলে দেন আগের দুই প্রতিষ্ঠাবার্ষিকীর সংকলিত দুটি বই।

পরক্ষণেই আসে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোরের দুটি সম্মাননা প্রদানের ক্ষণ। সম্মাননা প্রাপ্তদের নাম ঘোষণা ও ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলা একাডেমির ফেলো ও আর্টস ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম সম্পাদক কবি নূরুল হুদা।

পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে ব্লগার জয়নাল আবেদীনকে দেওয়া হয় ‘নাগরিক সাংবাদিক সম্মাননা-২০১৬’; অন্যদিকে ব্লগার ফারদিন ফেরদৌসের হাতে ওঠে ‘সচেতন ব্লগার সচেতন নাগরিক সম্মাননা-২০১৬’।

এরপর মোড়ক উন্মোচন হয় ব্লগ ডট বিডিনিউজের ব্লগার ও লেখকদের ভ্রমণকাহিনীর সংকলন ‘নগর নাব্য’-এর।

ব্লগার মোনেম অপু ও জাহেদ-উর-রহমানের যৌথ সম্পাদনায় ‘নগর নাব্য’ বইটি প্রকাশ করেছে বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল)।

মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে (পুকুরপাড়ে) বিপিএলের স্টলে বইটি পাওয়া যাবে। এর দাম রাখা হয়েছে ১৫০ টাকা।

বইয়ের ভ্রমণকাহিনীগুলোর মধ্যে রয়েছে নুরুন নাহার লিলিয়ানের লেখা ‘নৈসর্গিক নান্দনিক নরক নবোরিবেতসু, হোক্কাইডো, জাপান’, রোদেলা নীলার ‘চায়ের দেশে দিনরাত্রি’, আলাউদ্দিন ভূঁইয়ার ‘আমাজন জঙ্গলে চারটি দিন’, একুশ তাপাদারের ‘কেওক্রাডং পাহাড়ে দুরন্ত পাহাড়ি মেঘ’, সৈয়দ আশরাফ মহি-উদ্‌-দ্বীনের ‘আমার দেখা আফগানিস্তান’ এবং শিমুল কিবরিয়ার ‘অভাবিত নাফাখুম!’।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যের কবি নূরুল হুদা ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, “তারা রক্ত না দিলে আমরা এখানে দাঁড়াতে পারতাম না।”

তিনি বলেন, “ব্লগ নিয়ে ইদানিং নানা ধরনের বিতর্ক তৈরি করা হচ্ছে। কিন্তু ব্লগিং বা মুক্তচিন্তার লেখনি নতুন কিছু না। পৃথিবী শুরুর পর থেকে জ্ঞানের বিস্তৃতির ধারা এভাবেই চলেছে।

“মানুষের প্রশ্নের মাধ্যমে জ্ঞানের সৃষ্টি হয়েছে। সেই প্রশ্নের উত্তরে সৃষ্ট নতুন জ্ঞান আবার কিছুদিন পর পাল্টেও গেছে।”

ব্লগ লেখা কোনো অন্ধত্ব না, বরং অন্ধত্ব থেকে বেরিয়ে আসার প্রক্রিয়া বলে মন্তব্য করেন কবি নূরুল হুদা।

ব্লগ বিডিনিউজের বিষয়ে তিনি বলেন, “অত্যন্ত পরিমিত, পরিশীলিত, বিবেকবান ও সুসম্পাদিত ব্লগ এটা। সমাজে কোনো ভারসাম্যহীনতা তৈরির কাজ এটা করে না।

“বরং কাজ করে সমাজ সাম্য ও ভারসাম্য প্রতিষ্ঠার জন্য।”

সূচনা বক্তব্যে আইরিন সুলতানা বলেন, “মূলধারার গণমাধ্যমে আমরা যেটা পাই না, নাগরিক সাংবাদিকতার প্ল্যাটফর্ম ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে আমরা সেটা পাচ্ছি। সমাজের প্রান্তিক মানুষের কথা তুলে আনার একটা জায়গা আমরা তৈরি করেছি।

“সবার মতামত নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি, তৈরি করছি একটি পড়ুয়া সম্প্রদায়।”

তিনি বলেন, “পাঁচ বছরে আমরা কতদূর গিয়েছি সেটা হিসাব করে বলা যাবে না। তবে এটা বলতে পারি, কারও সঙ্গে প্রতিযোগিতা না করেও আমরা অনন্য।

“আমরা বিতর্ক তৈরি করছি, কিন্তু সেটা মূল্যহীন ও নির্বোধের বিতর্ক নয়।”

অনুষ্ঠানে বিভিন্ন পর্বে ‘নগর নাব্য’ সম্পাদক মোনেম অপু, নাগরিক সাংবাদিক সম্মাননাপ্রাপ্ত জয়নাল আবেদীন, সচেতন ব্লগার সচেতন নাগরিক সম্মাননাপ্রাপ্ত ফারদিন ফেরদৌস, লেখক-ব্লগার রোদেলা নীলা, র‌্যাফেল ড্রয়ে পুরস্কারপ্রাপ্ত রাশেদ ও জহিরুল ইসলাম রাসেল বক্তব্য দেন।