ঢাকা-চট্টগ্রাম ৪ লেইন মে মাসেই খোলার আশা মন্ত্রীর

এক দশক ধরে চলা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেইনে উন্নীত করার কাজ শেষ করে আগামী মে মাসেই তা উদ্বোধন করা সম্ভব হবে বলে আশা করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2016, 09:20 AM
Updated : 17 Feb 2016, 10:40 AM

বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি পর্যালোচনা সভা তিনি সাংবাদিকদের বলেন, “ফিনিশিং লেয়ারের কাজ শেষ হলে ফিনিশিং টাচ দিয়ে আশা করছি মে মাসের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী এই গুরুত্বপূর্ণ মহাসড়ক উদ্বোধন করবেন।”

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ানোর প্রস্তাব অনুমোদন পাওয়ার পরদিন মন্ত্রীর এ বক্তব্য এলো।

তৃতীয় দফা সংশোধনের পর এ প্রকল্পের ব্যয় বেড়ে হয়েছে প্রায় ৩ হাজার ৮১৭ কোটি টাকা। আর মেয়াদ দুই বছর বাড়িয়ে ২০১৬ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য ঠিক করা হয়েছে।

তবে ওই সময়ের সাত মাস আগেই সড়ক উদ্বোধনের আশা করছেন মন্ত্রী ওবায়দুল কাদের।

প্রকল্পের ব্যয় বৃদ্ধি নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জয়দেবপুরের চার লেইনে প্রতি কিলোমিটারে ৪০ কোটি টাকা খরচ পড়বে। সেখানে ঢাকা-চট্টগ্রামে প্রতি কিলোমিটারে ব্যয় হচ্ছে ২০ কোটি টাকারও কম।

“খরচ খুব বেশি হচ্ছে বলা হলেও তা সঠিক নয়।”

তিনি জানান, ঢাকা-চট্টগ্রাম চার লেইনের ‘ফিনিশিং লেয়ারের’ কাজ চলছে। ১২১ কিলোমিটার ফিনিশিং লেয়ারের কাজ এরইমধ্যে হয়ে গেছে।

“২৩টি ব্রিজ শেষ হয়েছে। ২৪১টি কালভার্ট প্যাকেজও শেষ। ৩২ কিলোমিটার ১৪টি বাইপাস রি-অ্যালায়েনমেন্টের কাজও শেষ হয়েছে।”

২০০৫ সালের ২৬ ডিসেম্বর একনেক সভার চূড়ান্ত অনুমোদন পাওয়া এ প্রকল্পের কাজ ২০০৬ সালের জানুয়ারিতে শুরু করে ২০১২ সালের জুন মাসে শেষ করার কথা ছিল। এরপর দুই দফা মেয়াদ বাড়িয়েও তা শেষ করতে না পেরে তৃতীয় দফায় সময় বাড়ানো হয়।

১৮টি সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আগামী ২৫ ফেব্রুয়ারি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮টি সেতু উদ্বোধন করবেন বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, জাইকার অর্থায়নে ২৬৮ কোটি টাকা ব্যয়ে সিলেট-সুনামগঞ্জ ও সিলেট-জকিগঞ্জ মহাসড়কে এই ১৬টি সেতু নির্মাণ করা হয়েছে।

এছাড়া পটুয়াখালী-কুয়াকাটা সড়কে ৫০০ মিটার দৈর্ঘ্যের শেখ জামাল ও ৯০০ মিটার দৈর্ঘ্যের শেখ কামাল সেতুও শেখ হাসিনা উদ্বোধন করবেন।

শেখ জামাল সেতু নির্মাণে ৪৩ কোটি টাকা এবং শেখ কামালে ৬৫ কোটি টাকা ব্যয় হয়েছে বলে ওবায়দুল কাদের জানান।