বন্ধুর মত ঢাকাকেও ভালোবাসুন: সাঈদ খোকন

ভালোবাসা দিবসে উৎসব আয়োজন করে পরিচ্ছন্ন, সুন্দর ও বাসযোগ্য নগরী গড়তে নাগরিকদের উদ্যোগী হওয়ার আহ্বান জানালেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 04:02 PM
Updated : 14 Feb 2016, 04:02 PM

রোববার ভালোবাসা দিবসের শুভেচ্ছা বিনিময়ে শাহবাগে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত দিনব্যাপী সঙ্গীত উৎসবে এ আহ্বান জানান তিনি।

সকালে ‘প্রাণসখা ঢাকা’ শীর্ষক আনন্দ-উৎসবের উদ্বোধন করে মেয়র বলেন, “ঢাকা আমাদের প্রাণের শহর। আত্মীয়-স্বজন, বন্ধুদের মত এই শহরকেও ভালোবাসতে হবে। নতুন প্রজন্মের জন্য এই শহরকে আরও বাসযোগ্য করে তুলতে হবে।

“ভালোবাসা দিবসে জনগণকে এই আহ্বান জানাচ্ছি। আসুন আমরা আমাদের নিজেদের নগরীকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখি।”

উৎসবের উদ্বোধনী পর্বে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, লেখক সৈয়দ শামসুল হক, নাট্য অভিনেতা ড. এনামুল হক ও আফজাল হোসেন উপস্থিত ছিলেন। গ্রামীণফোন, ওরিয়ন গ্রুপ ও সামিট গ্রুপ দক্ষিণ সিটি করপোরেশেনের এই উৎসবের পৃষ্ঠপোষক।

সকালের আসরে সঙ্গীত পরিবেশন করেন নবীন শিল্পী মম, আশিকসহ বেশ কয়েকজন। দুপুরে মঞ্চে আসেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। দুপুরের বিরতির পর বিকাল ৩টার দিকে গান শোনায় সঙ্গীত দল জলের গান।

এক পর্যায়ে মেয়র সাঈদ খোকনও মঞ্চে উঠে কণ্ঠ মেলাতে শুরু করেন। ‘ঢাকা আমার ঢাকা- প্রাণসখা ঢাকা’ গানটি গাইতে মেয়র যখন মঞ্চে, সুর তখন ছড়িয়ে পড়ে দর্শকদের কণ্ঠেও।

বিকাল ৪টা নাগাদ পরিচ্ছন্নতার নানা স্লোগান লেখা ব্যানার নিয়ে দক্ষিণের বিভিন্ন ওয়ার্ড থেকে মিছিল সহকারে অনুষ্ঠানে আসেন অনেকে। এসময় মঞ্চে আসেন শিরোনামহীন ও নগরবাউলের শিল্পীরা। সবশেষে মঞ্চ মাতাতে আসেন নগরবাউল খ্যাত জেমস।

কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে নগর পরিচ্ছন্নতা বিষয়ক গণসচেতনতা সৃষ্টিতে কনসার্টের পাশাপাশি গণস্বাক্ষর এবং জাতীয় জাদুঘরে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজনও ছিল দক্ষিণ সিটি করপোরেশেনের। ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনে স্থাপিত ব্যানারে পরিচ্ছন্নতা ভাবনা লেখার আয়োজনও।

নগরীর যত্রতত্র বর্জ্য-আবর্জনার ফলে সৃষ্ট দুর্ভোগ দূর করতে চলতি সালকে ‘পরিচ্ছতার বছর’ হিসেবে ঘোষণা দিয়েছেন মেয়র খোকন। উত্তর সিটি করপোরেশনেও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন চলছে।

পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা বাড়াতে ‘ঢাকা ক্লিন, টু থাউস্যান্ড সিক্সটিন’ কর্মসূচির অংশ হিসেবে বিশ্ব ভালোবাসা দিবসের অনুভূতিকে কাজে লাগাতে শাহবাগের অনুষ্ঠানে সচেষ্ট ছিলেন দক্ষিণের মেয়র।

‘রাজউকের ভালোবাসা’

ভ্যালেন্টাইনস ডে-তে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে ঢাকার প্রতি ভালোবাসা দেখাল রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ- রাজউক।

ভালোবাসা দিবসে সবাই যখন প্রিয়জনের সঙ্গে ভাব বিনিময়ে ব্যস্ত রাজউক চেয়ারম্যান জিএম জয়নাল আবেদীন ভূঁইয়া তখন কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে নেমে পড়েন পরিচ্ছন্নতা অভিযানে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষের পরিচ্ছন্নতা অভিযানে একাত্মতা জানিয়ে রোববার সকালে মতিঝিলে রাজউক কার্যালয়ে প্রাঙ্গণে ভিন্নধর্মী এই অভিযান চালান তারা।

পরে রাজউক চেয়ারম্যান বলেন, “আমরা সবাই ঢাকা শহরকে ভালোবাসি। ভালোবাসার এই শহরকে সবার জন্য বাসযোগ্য করে গড়ে তুলতে চাই। সেই জন্য ময়লা-আবর্জনা যেখান-সেখান না ফেলে নির্দিষ্ট স্থানে এবং নির্ধারিত সময়ে ফেলতে হবে।

“রাজউক নিজেদের আঙিনা পরিস্কার-পরিচ্ছন্ন রাখবে। একইসঙ্গে রাজধানী শহর পরিচ্ছন্নতা করতে সিটি করপোরেশনকে সার্বিকভাবে সহযোগিতা করবে।”

এসময় রাজউকের কর্মকর্তা-কর্মচারীদের পরিচ্ছন্ন রাজধানী গড়তে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

পরিচ্ছন্নতা কর্মসূচিতে অন্যদের মধ্যে রাজউক সদস্য (প্রশাসন) আকতারুজ্জামান, সদস্য (উন্নয়ন) আব্দুর রহমান ও পরিচালক (প্রশাসন) দুলাল কৃষ্ণ সাহা অংশ নেন।