স্পিকারের সঙ্গে আফগান পার্লামেন্টের প্রতিনিধি দলের সাক্ষাৎ

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছে আফগানিস্তান পার্লামেন্টের একটি প্রতিনিধি দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 02:25 PM
Updated : 14 Feb 2016, 02:25 PM

আফগানিস্তান পার্লামেন্টের নারী বিষয়ক কমিটির চেয়ারপার্সন ফৌজিয়া কুফির নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল রোববার সংসদ ভবনে স্পিকার কার্যালয়ে যায় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রতিনিধি দলে ছিলেন আফগান পার্লামেন্টের নারী বিষয়ক কমিটির সদস্য টুরপিকে প্যাটম্যান, কোবরা মুস্তাফাউই, জাহরা তোকি জাবুলি, রুবাবা পারওয়ানি ডারউইশ ও আজিজি জালিস।

আফগান প্রতিনিধি দলের সদস্যরা স্পিকারকে বলেন, নারীর ক্ষমতায়নের দিক থেকে বাংলাদেশ একটি রোল মডেল। প্রধানমন্ত্রী, সংসদের স্পিকার, সংসদের বিরোধীদলীয় নেতা হিসেবে নারীকে নির্বাচিত করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ।

শিরীন শারমিন বলেন, “নারীর আর্থ-সামাজিক উন্নয়নে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ গুরুত্ব প্রদান করায় এবং তার গৃহীত বিভিন্ন নীতিমালা ও পদক্ষেপের সফল বাস্তবায়নের ফলে বাংলাদেশে নারী উন্নয়নের ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে।”

তিনি বলেন, নারী ও শিশুদের উন্নয়নে গৃহীত পদক্ষেপের কারণে এর দীর্ঘস্থায়ী ফলাফল পাওয়া যাচ্ছে। বাংলাদেশ নারী শিক্ষার ক্ষেত্রে যেমন অগ্রসরমান, তেমনি কর্মক্ষেত্রেও নারীরা অবদান রাখছে।

তিনি বলেন, কর্মজীবী নারীদের জন্য বর্তমান সরকার ডরমেটরি চালু করেছে এবং তাদের শিশু সন্তানদের  জন্য ডে-কেয়ার সেন্টার চালু করা হয়েছে। নারী ও পুরুষদের একসাথে কাজ করার সুযোগ থাকায় কর্মীদের মানসিকতায় পরিবর্তন এসেছে। এতে কর্ম পরিবেশের উন্নতি ঘটেছে।