শুরু হচ্ছে স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

ক্ষুদে কম্পিউটার প্রোগ্রামারদের জাতীয় প্রতিযোগিতার দ্বিতীয় আসর শুরু হতে যাচ্ছে আগামী ৬ মার্চ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 12:07 PM
Updated : 14 Feb 2016, 12:07 PM

সারাদেশের ১৬টি অঞ্চলে ৩ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠেয় প্রতিযোগিতায় বিজয়ীরা ৯ এপ্রিল ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউটে চূড়ান্ত প্রতিযোগিতায় বসবে।

‘জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০১৬’ উপলক্ষে রোববার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে আয়োজনের বিস্তারিত তুলে ধরেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিযোগিতা আয়োজনের উদ্দেশ্য তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, “এর মাধ্যমে আমরা পরবর্তী বিশ্বমানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উদ্যোক্তা গড়ে তোলার স্বপ্ন দেখছি। বাংলাদেশকে আমরা পরবর্তী সিলিকন ভ্যালি হিসেবে গড়ে তুলতে চাই।”

এবার আঞ্চলিক প্রতিযোগিতা হবে ১৬টি অঞ্চলে। এগুলো হচ্ছে রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ।

আঞ্চলিক প্রতিযোগিতাগুলো হবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হবে।

এ আয়োজনকে সবার কাছে নিয়ে যেতে ৫০০ উপজেলা ও থানায় প্রচারণা চালানো হবে।

প্রতিযোগিতার সঙ্গে মেন্টরস ট্রেইনিং, ফেসিলেটর কর্মশালা, ৬৪টি জেলায় কর্মশালা, অনলাইন মেন্টরশিপ ও ফোরাম ও জাতীয় প্রোগ্রামিং ক্যাম্প অনুষ্ঠিত হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে দেশব্যাপী এই আয়োজনে সহযোগিতা করছে মোবাইল অপারেটর রবি।

রবি আজিয়াটা লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বান্তবায়নে রবি সবসময়ই তরুণদের অদম্য শক্তির ওপর ভরসা রাখে।”

সংবাদ সম্মেলন পরিচালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। তিনি সাংবাদিকদের সামনে আয়োজন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

প্রতিযোগিতার মিডিয়া পার্টনার হিসেবে আছে কিশোর আলো, এটিএন নিউজ, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।