কচ্ছপ পাচার: মালয়েশিয়া এয়ারলাইন্সের ৩ জনের জেল-জরিমানা

ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩০টি কচ্ছপ আটক করার পর মালয়েশিয়া এয়ারলাইন্সের তিন কর্মকর্তাকে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে; তাদের মধ্যে দুইজনকে  এক বছর করে কারাদণ্ডও দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2016, 05:29 PM
Updated : 13 Feb 2016, 05:29 PM

সাজাপ্রাপ্তরা হলেন- বিমান সংস্থাটির সহকারী স্টেশন ম্যানেজার সামিউর রহমান (৩৫), প্যাসেঞ্জার সার্ভিস স্পেশালিস্ট জুয়েল আহমেদ (২৯) ও ব্যাগেজ হ্যান্ডেলার মিজানুর রহমান (৩০)।

শুক্রবার সন্ধ্যায় উদ্ধারকৃত ওই কচ্ছপগুলো শনিবার গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করা হয় বলে জানান এপিবিএনের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার আলমগীর হোসেন শিমুল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, সামিউরকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। জুয়েল ও মিজানুরের এক বছর করে কারাদণ্ড হয়েছে। তাদেরকে এক লাখ টাকা করে জরিমানারও করা হয়েছে।

এপিবিএন কর্মকর্তা আলমগীর বলেন, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিমানবন্দরের ৪ নম্বর ডিপারচার বেল্টে কচ্ছপের চালানটি আটক করা হয়। প্রথমে একটি কালো ট্রলি ব্যাগে কয়েকটি কচ্ছপ পাওয়া যায়। পরে আরও দুটি ট্রলি ব্যাগে কচ্ছপ পাওয়া যায়। এসব ব্যাগে মালয়েশিয়া এয়ারলাইন্সের ট্যাগ লাগানো ছিল।

এ ব্যাপারে মালয়েশিয়া এয়ারলাইন্স কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা রফিকুল ইসলাম, শাহীন আলম ও সালেক মণ্ডল নামে কুয়ালালামপুরগামী তিন যাত্রীর নাম দেয়।

আলমগীর হোসেন বলেন, “এই তিন যাত্রীকে জিজ্ঞাসাবাদ করে ও ভিডিও ফুটেজে দেখে জানা যায়, তারা কচ্ছপ পাচারে যুক্ত নন। পরে তদন্ত করে সামিউর, জুয়েল ও মিজানুরের জড়িত থাকার বিষয়টি ধরা পড়ে।”

সিভিল অ্যাভিয়েশনের স্ক্যান অপারেটর হাসান পারভেজও ঘটনায় জড়িত জানিয়ে

এপিবিএন কর্মকর্তা আলমগীর বলেন, পলাতক থাকায় তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়।

কচ্ছপগুলো শনিবার ভোরে বন বিভাগের পরিদর্শক অসীম মল্লিকের কাছে হস্তান্তর করা হয় জানিয়ে তিনি বলেন, বন কর্মকর্তারা জানিয়েছেন, ৩০টি কচ্ছপের ওজন ৮৫ কেজি, মূল্য প্রায় সাড়ে ১০ লাখ টাকা।