বইমেলায় গ্রাফিক নভেল ‘মুজিব’র দ্বিতীয় খণ্ড

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে শিশু-কিশোরদের জন্য  নির্মিত গ্রাফিক নভেল ‘মুজিব’ এর দ্বিতীয় খণ্ড এসেছে অমর একুশে গ্রন্থমেলায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2016, 08:16 AM
Updated : 13 Feb 2016, 10:35 AM

শনিবার বেলা ১১টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) স্টলের সামনে বইটির মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধুর দৌহিত্র ও সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান ‍নূর, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে রাদওয়ান মুজিব বলেন, “আমরা চাই, আমাদের নতুন প্রজন্ম এটা পড়ে ওনার গল্পটা জানুক। বঙ্গবন্ধু মানুষটা কেমন ছিলেন, উনি কী করতেন, উনি কীভাবে বেড়ে উঠলেন। সাধারণ ছেলের অসাধারণ গল্পটা সবার কাছে নিয়ে যেতে চাই।”

“আজকে এখানে এমন একটা সুযোগ পেয়েছি, আমার নানার ওপর নির্মিত গ্রাফিক নভেল নিয়ে আপনাদের কাছে এসেছি। এদিনটা আমি জীবনেও ভুলব না,” বলেন জাতির জনকের দৌহিত্র।

বইটি প্রকাশে সহযোগিতার জন্য খালা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মা শেখ রেহানাকে ধন্যবাদ জানিয়েছেন রাদওয়ান।

বইটির বিষয়বস্তু প্রসঙ্গে তিনি বলেন, “নভেলের প্রথম পর্বে আমরা দেখেছিলাম, বঙ্গবন্ধু যখন ছোট ছিলেন, একটি গ্রামের সাধারণ ছেলে, তখন উনি কিভাবে দিন কাটাতেন, ফুটবল খেলতেন, মজা করতেন, দুষ্টুমি করতেন, ডক্টরের কাছ থেকে পালাতে চেষ্টা করতেন। সব ছেলে-মেয়ের জীবনেই এই ছোটখাটো অভিজ্ঞতা থাকে।

“এই পর্বে আমরা দেখছি ওনার ভেতরে রাজনীতির আগুন কিভাবে জ্বলে উঠল। কিভাবে ওনার গুরু, যাকে তিনি পিতার মতো শ্রদ্ধা করতেন, শহীদ সোহরাওয়ার্দী সাহেবের সাথে সম্পর্ক গড়ে উঠল।”

খুদে পাঠকদের উদ্দেশে রাদওয়ান মুজিব বলেন, “বঙ্গন্ধুর গল্প থেকে তোমরা যে জিনিসটা শিখতে পার- পরিশ্রম এবং নিজের ওপর বিশ্বাস রাখলে, যাদের প্রতি অন্যায় হচ্ছে তাদের জন্য দাঁড়ালে, তোমরা অনেক কিছু করতে পারবে, অনেক বড় হতে পারবে।

ভাষা শহীদদের প্রতিও শ্রদ্ধা জানান তিনি।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব আশরাফুল আলম খোকনও উপস্থিত ছিলেন।

প্রথমটির মতো দ্বিতীয় খণ্ডের সম্পাদনাও করেছেন শিবু কুমার শীল। চিত্রায়নে সৈয়দ রাশাদ ইমান তন্ময় ও এ বি এম সালাহউদ্দিন ষুভ।

গত বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর ৯৬তম জন্মদিনে প্রকাশ করা হয়েছিল বইটির প্রথম খণ্ড।

গ্রাফিক নভেলের মোট ১২টি খণ্ডে ‘অসমাপ্ত আত্মজীবনী’র উল্লেখযোগ্য ঘটনাবলি তুলে ধরা হবে। চলতি বছরই বাকি ১০টি খণ্ড বের হওয়ার কথা রয়েছে।