নতুন স্কেলে বকেয়া চেয়ে চিঠি গেছে এমপিওভুক্তদের: নাহিদ

নতুন বেতন স্কেল অনুযায়ী এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের ছয় মাসের বকেয়া চেয়ে অর্থ মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 03:23 PM
Updated : 11 Feb 2016, 03:23 PM

বৃহস্পতিবার সংসদে আওয়ামী লীগের জেবুন্নেসা আফরোজের প্রশ্নের জবাবে তিনি বলেন, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের ছয় মাসের বকেয়া বাবদ ২০ হাজার ৫১ কোটি ৯৮ লাখ ২৫ হাজার ৯৪ টাকা অতিরিক্ত বরাদ্দ চেয়ে গত ১৩ জানুয়ারি অর্থ মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে। বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে ধাপ নির্ধারণ করে বকেয়া দেওয়া হবে।

ফাইল ছবি

মন্ত্রী জানান, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আগামী ১ জুলাই থেকে বর্ধিত হারে বাড়িভাড়া ও চিকিৎসা ভাতা পরিশোধের লক্ষ্যে প্রয়োজনীয় অর্থের বরাদ্দও চাওয়া হয়েছে।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদের এক প্রশ্নে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, “অষ্টম জাতীয় বেতন স্কেলে প্রচলিত টাইম স্কেল ও সিলেকশন গ্রেড পদ্ধতি বাতিল করায় পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের একাংশ সংক্ষুব্ধ হন। তা নিরসনে সরকার উচ্চপর্যায়ের একটি কেবিনেট উপ-কমিটি গঠন করে।

“উক্ত কমিটির নির্দেশনা ও পরামর্শ অনুযায়ী শিক্ষকদের এ দাবির বিষয়ে বিভিন্ন পর্যায়ে বিভিন্ন দিক পর্যালোচনা করে দেখা হচ্ছে। আশা করা যায়, শিগগিরই এ বিষয়ে একটি গ্রহণযোগ্য সমাধান বের করা সম্ভব হবে।”

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন নিয়ে শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নে তিনি বলেন, “বর্তমানে বেশকিছু সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ রয়েছে। দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে গঠনমূলক ছাত্র রাজনীতির ধারা বজায় রাখার জন্য ছাত্র সংসদ কার্যকর করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।”

লায়লা আরজুমান বানুর প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, “পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শিক্ষার্থীদের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।”

যেসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সাত কার্য দিবসে ওই টাকা ফেরত না দেবে তাদের বিরুদ্ধে বিধি-বিধান অনুসারে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।