দেশব্যাপী ক্ষুদেদের কুইজ ও বিতর্ক উৎসব শুরু শুক্রবার

শিশুদের মুক্তবুদ্ধি চর্চা ও যুক্তবাদী করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে দেশব্যাপী জাতীয় শিশু-কিশোর কুইজ ও স্কুল বিতর্ক উৎসব শুরু হচ্ছে শুক্রবার থেকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 03:04 PM
Updated : 11 Feb 2016, 03:04 PM

বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত এই উৎসবের সহযোগিতা করছে বাংলাদেশ ডিবেট ফেডারেশন(বিডিএফ) ও কুইজার্জ বাংলাদেশ।

এবার জাতীয় শিশু-কিশোর কুইজ প্রতিযোগিতার স্লোগান ‘মুক্ত জ্ঞানের আলোয় উজ্জ্বল হোক ধরা’; অন্যদিকে, ‘যুক্তির শক্তিতে শাণিত শৈশব’ রয়েছে স্কুল বিতর্ক উৎসবের স্লোগান হিসাবে।

বৃহস্পতিবার শিশু একাডেমির সম্মেলন কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

এ সময় বিডিএফ’র সাধারণ সম্পাদক আবদুল্লাহ মোহাম্মদ শুকরানা বলেন, “শিশুদের মধ্যে মুক্তবুদ্ধি চর্চার আগ্রহ বৃদ্ধির লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে মে ২০১৬ পর্যন্ত এই উৎসব চলবে।”

উৎসবে ৭ম থেকে ১০ম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। ৬৪টি জেলায় এ উৎসব অনুষ্ঠিত হবে। এরপর ৬৪ জেলার বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৮টি আঞ্চলিক উৎসব। আঞ্চলিক পর্যায়ের বিজয়ীদের নিয়ে মে মাসে ঢাকায় অনুষ্ঠিত হবে জাতীয় উৎসব।

উৎসবে সারাদেশের তিন শতাধিক প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী অংশ নিবে বলে আশা প্রকাশ করছেন আয়োজকরা।

সংবাদ সম্মেলনে শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, “শিশুদের মেধাকে বিকশিত, প্রতিটি শিশুকে সন্ত্রাসমুক্ত, নেশামুক্ত ও ভুল পথে না যেতে দেওয়ার জন্য এ উদ্যোগ জরুরি ও সময় উপযোগী।”

“সময়ের সঙ্গে এগিয়ে যেতে হলে নতুন প্রজন্মকে যুক্তিবাদী, দেশপ্রেমিক হিসেবে গড়ে তুলতে বিতর্ক ও কুইজ শক্তিশালী অস্ত্র হিসেবে কাজ করবে।”

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন, বিডিএফ-এর সাবেক সভাপতি আবদুর নূর তুষার, একাডেমির গ্রন্থাগার বিভাগের বিভাগীয় প্রধান রেজিনা আক্তার বক্তব্য দেন।