স্পিকারের সঙ্গে ইউরোপীয় পার্লামন্টের প্রতিনিধি দলের সাক্ষাৎ

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বাংলাদেশ সফররত ইউরোপীয় পার্লামেন্টের একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 03:01 PM
Updated : 11 Feb 2016, 03:02 PM

বৃহস্পতিবার প্রতিনিধি দল স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করতে সংসদ ভবনে যায় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

লিন ল্যাম্বার্টের নেতৃত্বে রিচার্ড হাওইট, ইভান স্টিফেন, সাজ্জাদ করিম প্রতিনিধি দলে অংশ নেন।বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াডুনও এসময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের সংবিধান ও সংসদীয় কার্যপ্রণালী বিধি পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে সংসদীয় কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে প্রতিনিধিদলকে জানান স্পিকার।

ব্রিটিশ হাউজ অব কমন্সের মত বাংলাদেশের প্রধানমন্ত্রী সংসদে প্রতি বুধবার সংসদ সদস্যদের প্রশ্নের জবাব দিয়ে থাকেন জানিয়ে স্পিকার শিরীন শারমিন বলেন, সংসদীয় কার্যক্রমকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে সংসদ অধিবেশন সরাসরি সম্প্রচার করা করা হয়। ফলে দেশের সাধারণ জনগণ সংসদ কার্যক্রম সম্পর্কে সরাসরি অবহিত হতে পারে।

তাছাড়া বাংলাদেশের গণমাধ্যম সম্পূর্ণ স্বাধীন। সকল প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা সংসদে উপস্থিত থেকে সংসদীয় কার্যক্রমের সব বিষয়ে সম্পূর্ণ স্বাধীনভাবে প্রতিবেদন প্রকাশ করে থাকেন।

তিনি আরও বলেন, বর্তমান সংসদে বিরোধী দল ও স্বতন্ত্র সদস্য রয়েছেন। তারা সংসদীয় বিতর্কে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে থাকেন। ফলে বর্তমান সংসদ পূর্বের যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি গতিশীল ও সক্রিয়।

প্রতিনিধি দল বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা, শিক্ষা, টেকসই উন্নয়ন লক্ষ্য, ব্যবসা বাণিজ্য, উন্নয়ন, আসন্ন কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলন ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

তারা ইইউ  ও বাংলাদেশের মধ্যে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন ও সংসদীয় প্রতিনিধি বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।