ইউপি নির্বাচনে প্রার্থী ঠিক করতে আ. লীগের চিঠি

নির্বাচনী বোর্ড গঠন করে ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলের একক প্রার্থী ঠিক করতে জেলার নেতাদের চিঠি পাঠিয়েছে আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 02:40 PM
Updated : 11 Feb 2016, 02:40 PM

দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বৃহস্পতিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বুধবার থেকে এই চিঠি পাঠানো শুরু হয়েছে।

জেলা আওয়ামী লীগের সভাপতিদের পাঠানো চিঠির একটি অনুলিপি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাতে এসেছে।

ওই চিঠিতে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গত ১৯ জানুয়ারি স্থানীয় সরকার/ইউনিয়ন পরিষদ নির্বাচন মনোনয়ন বোর্ডের সভার সিদ্ধান্ত তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়েছে, জেলা, উপজেলা ও ইউনিয়ন (যে ইউনিয়নে নির্বাচন হবে) আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে ছয় সদস্যের নির্বাচনী বোর্ড গঠন করতে হবে।

“ইউনিয়ন কমিটি ওয়ার্ড কমিটির নেতাদের সঙ্গে বর্ধিত সভা করে একজন প্রার্থীর নাম সুপারিশ করবে।”

নির্বাচনী বোর্ডকে প্রার্থীর নাম চূড়ান্ত করে তার ভোটার আইডির ফটোকপিসহ সাত দিনের মধ্যে আওয়ামী লীগ সভানেত্রীর ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে পাঠাতে বলা হয়েছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নির্বাচিত স্থানীয় সরকার/ইউনিয়ন পরিষদ মনোনয়ন বোর্ড চেয়ারম্যান পদে দলীয় প্রার্থীদের তালিকা নির্বাচন কমিশনে জমা দেবে।

আগামী ২২ মার্চ থেকে সারাদেশে ইউনিয়ন পরিষদের ভোট শুরু হবে। এবার ছয় ধাপে ৪ হাজার ২৭৯ ইউনিয়নে স্থানীয় সরকারের এ নির্বাচন হবে।

প্রথম ধাপে ৭৫২ ইউপির ভোট হবে ২২ মার্চ। এরপর ৩১ মার্চ ৭১০টি ইউপি, ২৩ এপ্রিল ৭১১টি ইউপি, ৭ মে ৭২৮টি ইউপি, ২৮ মে ৭১৪টি ইউপি এবং ৪ জুন ৬৬০টি ইউপিতে ভোট হবে।