ইউরোপ-আমেরিকা থেকেও নকল পিএইচডি ডিগ্রি আনা হয়: শিক্ষামন্ত্রী

নকল পিএইচডি ডিগ্রি দেশের বাইরে থেকেও আনা হয় বলে জাতীয় সংসদকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 01:31 PM
Updated : 11 Feb 2016, 01:31 PM

বৃহস্পতিবার সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুল মতিন খসরুর প্রশ্নের জবাবে তিনি বলেন, “শুধু বাংলাদেশ নয়, ইউরোপ-আমেরিকা থেকেও নকল পিএইচডি ডিগ্রি আনা হয়। সেখানে অনেকে বসে আছেন ডিগ্রি দেওয়ার জন্য।”

প্রশ্ন করতে গিয়ে মতিন খসরু বলেন, “দেশের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় টাকার বিনিময়ে পিএইচডি ডিগ্রি দিচ্ছে। ঠিকমতো ইংরেজিতে কথা বলতে পারেন না, অথচ পিএইচডি ডিগ্রি আছে।”

জবাবে শিক্ষামন্ত্রী বলেন, “দেশের কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ডিগ্রি দেওয়ার অধিকার নেই। অন্যান্য ডিগ্রি তারা দিতে পারে।”

‘ঢাবি প্রাচ্যের অক্সফোর্ড ভিত্তিহীন’

বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বিশ্বের ১০০ ‘মানসম্মত’ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় নেই উল্লেখ করে তার কারণ এবং ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থা জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলা হত, এটা একটা কথিত কথা।

“এটা দলিলপত্রে কোথাও লেখা নেই। হওয়ার কোনো কারণও নেই। এটা লোকে বলে, আর বলতে বলতে, আমরা অভ্যস্ত হয়ে গেছি।”

ঢাকা বিশ্ববিদ্যালয় সর্ববৃহৎ ও প্রাচীন বিশ্ববিদ্যালয়- একথা উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, “এখানে মান কমে যাচ্ছে। আমি ৫০ বছর ধরে শুনছি, শিক্ষার মান কমে যাচ্ছে, শিক্ষার মান কমে যাচ্ছে। প্রতি বছর ফলাফলের পর বলা হয়, পাস করছে বেশি, মান পড়ে যাচ্ছে।

“যদি এটা সত্য হত, তাহলে এতদিনে আমাদের মাটির ৫০ হাত নিচে নেমে যেতে হত। এটা সঠিক নয়। তবে আজকের বিশ্বে যে মান হওয়া উচিত তা অর্জন করতে পারিনি। মান কমেনি, বরং বৃদ্ধি পেয়েছে। তবে আরও বৃদ্ধি হওয়া উচিত।”

এ প্রসঙ্গে জার্মানির একটা বিশ্ববিদ্যালয় নিয়ে আলোচনার প্রসঙ্গ তুলে শিক্ষামন্ত্রী বলেন, “সেই বিশ্ববিদ্যালয় ৭০০ বছরের। আমাদের ৭০ বছরের।

“রাতারাতি আমরা গুণগত মান অর্জন করতে পারবো না। আমি আবারও বলছি মান যা হওয়া উচিত, তার থেকে আমরা পিছিয়ে আছি। কিন্তু মান উন্নতি হচ্ছে। আরও বাড়াতে হবে।”