জাতীয় স্কেলে বেতন-ভাতার দাবি ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের

ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2016, 12:03 PM
Updated : 10 Feb 2016, 12:03 PM

বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সমিতির কেন্দ্রীয় কমিটি এক মানবন্ধন ও সমাবেশ করে এ দাবি জানায়।

সমাবেশে ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমীন চৌধুরী বলেন, “বিগত দিনে মহাজোট সরকারের শিক্ষামন্ত্রীর অনেক প্রতিশ্রুতি ও মন্ত্রণালয়ের অনেক সিদ্ধান্ত থাকলেও আজ পর্যন্ত বাস্তবায়ন না হওয়ায় আমরা হতাশ।”

১৯৮৪ সালে মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে রেজিস্ট্রেশনপ্রাপ্ত প্রায় ১৯ হাজার মাদ্রাসা থাকলেও বর্তমানে তার প্রায় দুই তৃতীয়াংশ মাদ্রাসা  অনেক হ্রাস পেয়েছে বলে জানান তিনি।

কাজী রুহুল বলেন, “২০১১ সালে মাদ্রাসা শিক্ষা বোর্ডের হিসাব অনুযায়ী, প্রায় ছয় হাজার ৮৪৮টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা আছে। এসব মাদ্রাসায় প্রতিটিতে অন্তত পাঁচজন করে প্রায় ৩৪ হাজার ২৪০ শিক্ষক কর্মরত আছেন।”

সংগঠনের মহাসচিব সাগর আহমেদ শাহীন বলেন, ১৯৯৪ সালের একই পরিপত্রে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা ৫০০ টাকা করে ভাতা পেতেন।

পরবর্তীতে ধাপে ধাপে সরকার বেসরকারি প্রাথমিক শিক্ষকদের বেতন ভাতা উন্নীত করে এবং ২০১৩ সালের ৯ জানুয়ারিতে ২৬ হাজার ১৯৩ টি বেসরকারি প্রাথমিক স্কুল জাতীয়করণ করা হয়।

শাহীন আরও বলেন, “তবে ছয় হাজার ৮৪৮টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার মধ্যে শিক্ষামন্ত্রী ২০১৩ সালে মাত্র এক হাজার ৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের বেতন ভাতা ৫০০ টাকা থেকে এক হাজার টাকায় উন্নীত করেন।

“পরিতাপের বিষয়- বাকি পাঁচ হাজার ৩২৯ টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকরা এখনও বিনা বেতনে মানবেতর জীবনযাপন করে শিক্ষাদান চালিয়ে যাচ্ছে।”

সংগঠনের সভাপতি কাজী রুহুল আমীন চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে সিনিয়র সহ সভাপতি মোখলেছুর রহমান, প্রধান যুগ্ম মহাসচিব আবু মুসা ভুঁইয়াসহ অন্যরা বক্তব্য রাখেন।