রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে ইসি

নির্বাচন কমিশনের চার বছর পূর্তিতে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাত করতে বঙ্গভবনে গেছেন কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন এই কমিশনের সদস্যরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2016, 09:49 AM
Updated : 10 Feb 2016, 10:42 AM

দেশজুড়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে ইসির এই সৌজন্য সাক্ষাত।

বুধবার বিকাল পৌন ৩টায় শেরেবাংলা নগরে ইসি কার্যালয় থেকে বঙ্গভবনের উদ্দেশ্যে রওনা হওয়ার সময় সিইসি সাংবাদিকদের বলেন, “আমরা তো প্রতিবছরই যাই; আজ হঠাৎ করে যাচ্ছি।”

নির্বাচন কমিশনার আবদুল মোবারক, আবু হাফিজ, জাবেদ আলী ও ইসি সচিব মো. সিরাজুল ইসলাম এ সময় তার সঙ্গে ছিলেন।

অপর নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ দেশের বাইরে রয়েছেন। বুধবারই তার ফেরার কথা রয়েছে।

জানতে চাইলে নির্বাচন কমিশনার আবু হাফিজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা সৌজন্য সাক্ষাত করতে রাষ্ট্রপতির কাছে যাচ্ছি।”

ইসির একাধিক কর্মকর্তা জানান, চার বছরে ইসির সার্বিক কাজের অগ্রগতি ও আসন্ন নির্বাচনের প্রস্তুতি রাষ্ট্রপতিকে অবহিত করবেন কমিশনের সদস্যরা। এছাড়া নাগরিকদের স্মার্টকার্ড বিতরণ শুরুর আগে সার্বিক অগ্রগতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে অবহিত করার বিষয় রয়েছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রীকে স্মার্টকার্ড দেখানোও হয়েছে।

কাজী রকিব নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশন ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে কাজ শুরু করে। ৯ ফেব্রুয়ারি তারা শপথ নিলেও ইসিতে যোগ দেন ১২ ফেব্রুয়ারি। দশম সংসদ নির্বাচনের আগেও রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করে সার্বিক অগ্রগতি তুলে ধরেছিলেন তারা।

তৎকালীন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান প্রথমবারের মতো সব দলের সঙ্গে সংলাপ করে সার্চ কমিটির মাধ্যমে পাঁচ সদস্যের এই ইসি গঠন করে দিয়েছিলেন। আগামী বছর ফেব্রুয়ারিতে বিদায় নেবে এ কমিশন।