বাংলাদেশি ব্লগার-লেখকদের যুক্তরাষ্ট্রে আশ্রয় দেওয়ার আহ্বান

একের পর এক জঙ্গি হামলা ও হুমকির প্রেক্ষাপটে বাংলাদেশের মুক্তমনা ব্লগার, লেখকদের যুক্তরাষ্ট্রে আশ্রয় দিতে পররাষ্ট্রমন্ত্রী জন কেরির কাছে সুপারিশ করেছে ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম- ইউএসসিআইআরএফ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2016, 08:34 AM
Updated : 10 Feb 2016, 08:34 AM

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকের প্রশ্নের জবাবে জানিয়েছেন, তারা ইতোমধ্যে ইউএসসিআইআরএফ- এর চিঠির উত্তর দেওয়ার প্রক্রিয়া শুরু করেছেন।

গত ২৫ জানুয়ারি কেরিকে পাঠানো ওই চিঠিতে ইউএসসিআইআরএফ- এর পক্ষ থেকে বলা হয়, ২০১৫ সালে লেখক-ব্লগার অভিজিৎ রায়, ওয়াশিকুর রহমান বাবু, অনন্দ বিজয় দাশ ও নীলাদ্রি চট্টোপাধ্যায় নিলয় এবং প্রকাশক ফয়সাল আরেফিন দীপন খুন হয়েছেন তাদের লেখা ও বিশ্বাসের কারণে। আরও অনেককে হুমকি দিয়ে ‘হিট লিস্ট’ প্রকাশ করা হয়েছে।          

বাংলাদেশে যে ব্লগাররা ঝুঁকির মধ্যে বসবাস করছেন, তাদের মধ্যে একটি নির্দিষ্ট সংখ্যক লেখককে আশ্রয় দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছে ফেডারেল সরকারের স্বাধীন এই কমিশন।  

এ বিষয়ে যোগাযোগ করা হলে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, যুক্তরাষ্ট্র সরকার লেখক-ব্লগার এবং ধর্মীয় সংখ্যালঘুদের ওপর সহিংস হামলার তীব্র নিন্দা জানায়।

বাংলাদেশে যারা এ ধরনের ঘৃণ্য আচরণের বিরোধিতা করছে এবং মত প্রকাশের স্বাধীনতা ও মানবাধিকারের পক্ষে কথা বলছে, যুক্তরাষ্ট্র তাদের পাশে রয়েছে বলে মন্তব্য করেন তিনি।  

যুক্তরাষ্ট্রে আশ্রয়ের অনুমতির বিষয়ে তথ্য পেতে ইমিগ্রেশন বিভাগের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন তিনি।