হল-মার্কের ১১ মামলায় অভিযোগ গঠনের আদেশ ১৭ ফেব্রুয়ারি

হল-মার্ক কেলেঙ্কারির ১১ মামলায় আগামী ১৭ ফেব্রুয়ারি এই ব্যবসায়ী গ্রুপটির ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদ, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলামসহ অন্য আসামিদের প্রশ্ন করা হবে, তারা দোষী না নির্দোষ।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 06:31 PM
Updated : 17 Feb 2016, 12:19 PM

মঙ্গলবার এসব মামলার অভিযোগ গঠনের শুনানি শেষে আদেশের জন্য এই দিনটি ঠিক করেছেন ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ  কামরুল হোসেন মোল্লা।

“সেদিন বিচারক হয় তাদের অব্যাহতি দেবেন, না হয় তাদের বিরুদ্ধে বিচার শুরুর নির্দেশ দেবেন,” বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

বাংলাদেশে ব্যাংক খাতের সবচেয়ে বড় এই ঋণ কেলেঙ্কারির ঘটনায় ২০১২ সালে মামলাগুলো হয়েছিল। তদন্ত শেষে ২০১৪ সালে অভিযোগপত্র দেয় দুর্নীতি দমন কমিশন।

২০ দফায় শুনানি শেষে মঙ্গলবার এসব মামলায় অভিযোগ গঠনের শুনানি শেষ হয়েছে।

তানভীর ও জেসমিনের পক্ষে শুনানি করেন আইনজীবী এহসানুল হক সমাজী। তিনি কারাগারে আটক আসামিদের মামলা থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেন।

সমাজী শুনানিতে বলেন, “যে সব ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ আনা হযেছে, তা অভিযোগপত্রে সুস্পষ্ট নয় এবং অভিযোগগুলো ধারার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

“তা ছাড়া জেসমীন ইসলাম কোনো কালেই হল-মার্ক নামের প্রতিষ্ঠানের কোনো আর্থিক লেনদেনের সঙ্গে যুক্ত ছিলেন না। সুতরাং এ সব মামলায় তাদের বিরুদ্ধে বিচার শুরুর নির্দেশ দেওয়া হবে বেআইনি।”

সমাজী জানান, শুধু জেসমিনের বিরুদ্ধে দায়ের করা সম্পদের বিবরণী দাখিল সংক্রান্ত দুদকের মামলায় আগামী ১৬ ফেব্রুয়ারি অভিযোগ গঠনের দিন নির্ধারিত রয়েছে।

সাভারে হল-মার্ক গ্রুপের জমি

২০১০ থেকে ২০১২ সালের মার্চ পর্যন্ত সময়ে সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখা থেকে অনিয়মের মাধ্যমে হল-মার্ক গ্রুপের আড়াই হাজার কোটি টাকা ঋণ নেওয়ার ঘটনা প্রকাশ পেলে ব্যাপক শোরগোল ওঠে। এরপর দুদক অনুসন্ধান শুরু করে।

এর মধ্যে স্বীকৃত বিলের বিপরীতে সোনালী ব্যাংকের পরিশোধ করা ফান্ডেড এক হাজার ৫৬৮ কোটি টাকা আত্মসাতের ঘটনা অনুসন্ধান শেষে ২০১২ সালের ৪ অক্টোবর তানভীর, জেসমীন, সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির, সোনালী ব্যাংকের রূপসী বাংলা হোটেল শাখার ডিজিএম এ কে এম আজিজুর রহমানসহ ২৭ জনকে আসামি করে রমনা থানায় মামলাগুলো করে দুদক।

আদালতের পেশকার ফয়েজ আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, হল-মার্কের ব্যবস্থাপনা পরিচালক তানভীরসহ নয় আসামি বর্তমানে কারাগারে। ব্যাংক কর্মকর্তা আজিজুর রহমানসহ দুজন মারা গেছেন। জেসমীন রয়েছেন জামিনে। অন্য আসামিরা পলাতক।