ফের ল্যাবএইডকে জরিমানা

অনুমোদনহীন ওষুধ রাখায় ১০ লাখ টাকা জরিমানা দেওয়ার দুই মাসের মাথায় এবার রাজউকের অভিযানে জরিমানা গুণতে হলো ল্যাবএইড হাসপাতাল কর্তৃপক্ষকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 04:59 PM
Updated : 9 Feb 2016, 04:59 PM

মঙ্গলবার রাজধানীর ধানমন্ডি ও গুলশান এলাকায় অভিযান চালিয়ে নকশা বহির্ভূত স্থাপনা নির্মাণের দায়ে কয়েকটি ভবন মালিকের কাছ থেকে সাড়ে ১৫ লাখ টাকা জরিমানা আদায় করে রাজউকের ভ্রাম্যমাণ আদালত।

দিনব্যাপী এই অভিযানে ধানমন্ডি, গুলশান ও উত্তরায় অন্তত ১৫টি ভবনের অনুমোদনহীন অংশ ভেঙে ফেলা হয়। উচ্ছেদ করা হয় বেশ কিছু র‌্যাম্প, যা ফুটপাত ছাপিয়ে মূল সড়কের অংশও দখল করেছিল।

ধানমন্ডিতে অবস্থিত বেসরকারি হাসপাতাল ল্যাবএইডকে পার্কিংয়ের জায়গা দখলের জন্য ছয় লাখ টাকা জরিমানা করা হয় বলে রাজউকের অঞ্চল-৫ এর কর্মকর্তা শাফিউল হান্নান জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ল্যাবএইডসহ ওই এলাকার দুই ভবন মালিকের কাছ থেকে সাড়ে ছয় লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া তিন ভবন মালিকের কাছ থেকে স্থাপনা অপসারণের মুচলেকা এবং একটি ভবনের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্বে ছিলেন রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাসির উদ্দিন।

এর আগে গত ৬ ডিসেম্বর ল্যাবএইডে অভিযান চালিয়ে অনুমোদনহীন ২৬ ধরনের আনুমানিক পাঁচ লাখ টাকার বেশি মূল্যের ওষুধ জব্দ করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

ওই সব ওষুধের মধ্যে এন্টিবায়োটিক ও বিভিন্ন ধরনের ইঞ্জেকশন থাকার কথা সেসময় র‌্যাব জানায়।

“বিদেশি ওষুধের নামে অনুমোদনবিহীন নিম্নমানের এই সকল ওষুধ ড্রাগ প্রশাসন অধিদপ্তর কর্তৃক পরীক্ষিত ও অনুমোদিত নয়,” বলা  হয় র‌্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে।

এদিন অভিযানে গুলশান এভিনিউ’র এমটিবি সেন্টারের মালিককে ৫ লাখ টাকা জরিমানা করা হয় বলে রাজউকের গুলশান এলাকার (জোন-৪) কর্মকর্তা আদিলুজ্জামান জানান।

“একটি বেইজমেন্টের অনুমোদন নিয়ে এমটিবি ভবনে দুটি বেইজমেন্ট স্থাপন করা হয়। গ্রাউন্ড ফ্লোরে কার পার্কিং থাকার কথা থাকলেও তারা সে জায়গা একটি ব্যাংককে ভাড়া দেয়। ভবনটির র‌্যাম্পগুলোও বাড়িয়ে নির্মাণ করা হয়, যা উচ্ছেদ করে দেয় রাজউক প্রতিনিধি দল।”

ওই ভবন ঘিরে গড়ে ওঠা আরও কিছু অবৈধ স্থাপনা তিন দিনের মধ্যে অপসারণে কর্তৃপক্ষের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছে বলে জানান আদিলুজ্জামান।

এর পাশের ঢাকা ব্যাংকের শাখা কার্যালয়ের ভবনের সামনে ফুটপাতের উপর অবৈধ স্থাপনা অপসারণ করা হয়।

ওই এলাকার একটি ভবনের নীচতলায় জুতার দোকান এবং ফুটপাতের উপর অবৈধ স্থাপনা ভেঙে ফেলার পাশাপাশি ভবনের মালিককে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

একই এলাকার একটি ভবনের নিচতলার পার্কিংয়ের জায়গায় থাকা পিজা হাট রেস্তোরাঁকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

এদিন উত্তরায় অভিযানে ১০টি ভবন পরিদর্শন শেষে কার পার্কিংয়ের স্থানে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয় বলে রাজউক জানায়।