পুলিশের বিরুদ্ধে ঢাবিতে মানববন্ধন

কারওয়ান বাজারে শিক্ষার্থীদের উপর ‘হামলাকারী’ পুলিশ সদস্যদের বিচারের দাবিতে মানববন্ধন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 11:10 AM
Updated : 9 Feb 2016, 11:10 AM

বিশ্ববিদ্যালয়ের ‘ফাল্গুনী’ বাসের শিক্ষার্থীরা মঙ্গলবার দুপুরে ক্যাম্পাসের টিএসসির রাজু ভাস্কর্যের সামনে এই কর্মসূচি পালন করে।

আগের দিন এই বাসটি যাওয়ার সময় কারওয়ান বাজারে আনসার ও পুলিশ সদস্যদের সঙ্গে শিক্ষার্থীদের হাতাহাতি হয়। তখন ছাত্রদের বিক্ষোভে ব্যস্ত এই এলাকায় আধা ঘণ্টা চার দিকের সড়কে গাড়ি চলাচল বন্ধ থাকে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ট্রাফিক সিগন্যাল অমান্য করে বিশ্ববিদ্যালয়ের বাসটিকে যেতে আনসার সদস্যরা বাধা দিলে ছাত্ররা মারামারিতে জড়ায়।

তবে শিক্ষার্থীরা এই ঘটনার জন্য সেখানে কর্তব্যরত পুলিশ সদস্যদেরই দায়ী করেছেন। 

মানববন্ধনে শিক্ষার্থীদের হাতের প্ল্যাকার্ডে লেখা ছিল- ‘পুলিশের আচরণে ছাত্রসমাজ লজ্জিত’, ‘পুলিশের অমানবিক আচরণ বন্ধ কর’,‘অভিযুক্ত পুলিশ সদস্যেদের অবিলম্বে  বিচার চাই’, ‘পুলিশ প্রশাসনের জবাবদিহিতা চাই’ ইত্যাদি।

ফাল্গুনী বাসের সভাপতি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী শামস মোহাম্মাদ মিরাজ বলেন, “কোনো কারণ ছাড়াই পুলিশ ছাত্রদের বেধড়ক মারধর করেছে। এমনকি ছাত্রদের উপর লাঠিচার্জ করতে করতে পুলিশ তার লাঠি ভেঙে ফেলেছে।”

ইসলামিক স্টাডিজ বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মাহমুদা নাসরিন মমী বলেন, “আমাদের বাস ঠিকভাবে যাচ্ছিল। এসময় ছাত্রদের উপর পুলিশ অহেতুক মারধর করেছে।”

আহত শিক্ষার্থী মেহেদী হাসান রাব্বানী বলেন, “কেন আমাদের উপর পুলিশ লাঠিচার্জ-মারধর করল। এ ঘটনার বিচার চাই।”

পুলিশের বিরুদ্ধে সাম্প্রতিক সময়ে ওঠা বিভিন্ন অভিযোগের প্রসঙ্গ এনে সে ঘটনাগুলোতে নির্যাতিতদের পক্ষেও অবস্থান প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থীরা।