ফেইসবুক সব অভিযোগ আমলে নিয়েছে: তারানা

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির পাঠানো অভিযোগগুলো ফেইসবুক কর্তৃপক্ষ আমলে নিয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী তারানা হালিম।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 06:06 PM
Updated : 8 Feb 2016, 06:06 PM

সোমবার সংসদে এক প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা বলেন, “সিঙ্গাপুরে আলোচনার পরিপ্রেক্ষিতে ফেইসবুক কর্তৃপক্ষ তখন থেকে আদ্যাবধি বিডিসার্ট কর্তৃক উত্থাপিত প্রতিটি অভিযোগ আমলে নিয়েছে, যা এর আগে কখনোই হয়নি।”

সাইবার অপরাধ প্রতিরোধে বিটিআরসির উদ্যোগে জাতীয় কম্পিউটার নিরাপত্তা সমন্বয় হিসেবে কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম ফর বাংলাদেশ- বিডিসার্ট গঠন করা হয়।

সিঙ্গাপুরে ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে দেশে ফিরে গত ২৪ জানুয়ারি প্রতিমন্ত্রী তারানা জানান, বাংলাদেশের পক্ষ থেকে কোনো অভিযোগ পেলে ৪৮ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নেবে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যমটি।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম (ফাইল ছবি)

এর আগে ফেইসবুকের মাধ্যমে বিদ্বেষ ছড়ানো, হয়রানি করা, ব্যক্তি আক্রমণের মতো ঘটনা বেড়ে যাওয়ায় তা ঠেকাতে পদক্ষেপ চেয়ে চিঠি দিয়েছিল মন্ত্রণালয়। তার পরিপ্রেক্ষিতে ফেইসবুক কর্তৃপক্ষ একজন বাংলা অনুবাদক নিয়োগ দিয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

আওয়ামী লীগের মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে তারানা বলেন, “সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহার নিশ্চিতে ফেইসবুক, গুগল ও মাইক্রোসফটের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সদরদপ্তগুলোর সহায়তায় বিটিআরসি ও আইন প্রয়োগকারী সংস্থার সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের প্রক্রিয়ায় অংশগ্রহণ করা হবে।

“মাইক্রোসফট এমন প্রশিক্ষণ ও সাইবার নিরাপত্তা বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরে আগ্রহ প্রকাশ করেছে।”