সশস্ত্র বাহিনীতে ১২ হাজার যানবাহন

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর কাছে ১২ হাজার যানবাহন রয়েছে। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 07:12 PM
Updated : 7 Feb 2016, 07:12 PM

জাতীয় সংসদের রোববারের অধিবেশনে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এই তথ্য জানান।

সশস্ত্র বাহিনীর মোট ১১ হাজার ৮৫৭টি যানবাহনের মধ্যে সেনাবাহিনীর কাছে রয়েছে ১০ হাজার ৭৮৫টি। নৌবাহিনীর ৪৪৯টি এবং বিমান বাহিনীর ৬২১টি যানবাহন রয়েছে।

সেনাবাহিনীর কাছে  ৩০০ সেডান কার, ৩ হাজার ১৯টি জিপ, ৩ হাজার ১৭৬টি পিকআপ ভ্যান, ২ হাজার ২৩৭টি বিভিন্ন ধরনের ট্রাক, ২০০টি বাস, ২০৬টি কোস্টার, ১৬৯টি মাইক্রোবাস, ৩৫৯টি অ্যাম্বুলেন্স, ৬৯৮টি ইউটিলিটি ভেহিক্যাল, ৯২টি ট্র্যাক রেকার, ৫১টি ট্রেইলার ফায়ার পাম্প ছাড়াও ট্রাক ট্রান্সপোর্টার ৭২টি, কন্টেইনার ক্যারিয়ার ৪৯টি, ওয়াটার বাউজার ৮২টি, ফ্রিজার ভ্যান ৫৫টি ও মিল্ক ট্রান্সপোর্টার রয়েছে ২০টি।

নৌ-বাহিনীর কাছে ৬৪টি সেডান কার, ১৬৬টি জিপ, ৩০টি পিকআপ, ৭৭টি বিভিন্ন ধরনের ট্রাক, ৪৬টি বাস, ২৩টি কোস্টার, ২০টি মাইক্রোবাস ও ২৩টি অ্যাম্বুলেন্স রয়েছে।

বিমান বাহিনীর মোট যানবাহনের মধ্যে সেডান কার ১৫০টি, জিপ ১৬৯টি, পিকআপ ৫৭টি, বিভিন্ন ধরনের ট্রাক ৮৮টি, বাস ৫৩টি, কোস্টার ৩৮টি, মাইক্রোবাস ৪৭টি ও অ্যাম্বুলেন্স ১৯টি।

সৈয়দ আশরাফ জানান, যুদ্ধজাহাজ হিসবে ব্যবহারযোগ্য বাংলাদেশে নির্মিত প্রথম প্যাট্রোল ক্রাফটটি খুলনা শিপইয়ার্ডে নির্মিত হয়েছে। নৌবাহিনীর জন্য প্যাট্রোল ক্র্যাফট, দুটি ল্যান্ডিং ক্রাফট ইউটিলিটি এবং সেনাবাহিনীর জন্য একটি ল্যান্ডিং ক্রাফট ভেসেল পার্সোন্যাল নির্মাণ সম্পন্ন হয়েছে। ভবিষ্যতে খুলনা শিপইয়ার্ডে আরও বড় মাপের অত্যাধুনিক যুদ্ধজাহাজ তৈরির পরিকল্পনা রয়েছে।

মুক্তিযুদ্ধকালীন হত্যাযজ্ঞ ও অগ্নিসংযোগের ঘটনা অস্বীকারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ‘জেনোসাইট ডিনায়াল অ্যাক্ট’ সরকারের বিবেচনায় রয়েছে বলে সংসদে জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

তিনি জানান, মুক্তিবার্তার (লালবই) চূড়ান্ত তালিকা অনুযায়ী মুক্তিযোদ্ধার সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৮৬১ জন। আর গেজেট অনুযায়ী মুক্তিযোদ্ধার সংখ্যা প্রায় ২ লাখ।

মুক্তিযোদ্ধার পূর্ণাঙ্গ তালিকা তৈরির লক্ষ্যে উপজেলা পর্যায়ে প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই কার্যক্রম হাতে নেওয়া হলেও উচ্চ আদালতে রিট আবদন দায়ের হওয়ায় বর্তমানে এ কার্যক্রম স্থগিত রয়েছে বলে  জানান মন্ত্রী।

মোজাম্মেল বলেন, তার মন্ত্রণালয়ে বীরঙ্গনাদের পূর্ণাঙ্গ তালিকা নেই। তবে, মুক্তিযুদ্ধ জাদুঘরে বীরঙ্গনাদের একটি তালিকা সংরক্ষিত রয়েছে।