ইংরেজিতে দক্ষতা বাড়াতে ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে চুক্তি

ইংরেজি ভাষায় দক্ষতা বাড়াতে সরকারকে সহযোগিতা করবে ব্রিটিশ কাউন্সিল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 12:14 PM
Updated : 7 Feb 2016, 12:14 PM

দেশের মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ইংরেজি বলা ও বোঝার দক্ষতা মূল্যায়নে রোববার শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি করেছে আন্তর্জাতিক এই প্রতিষ্ঠান।

ব্রিটিশ কাউন্সিলের পরিচালক বারবারা উইকহাম ও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ চুক্তিতে সই করেন।

এসময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদও উপস্থিত ছিলেন।

এই চুক্তির ফলে ব্রিটিশ কাউন্সিল দেশের মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ইংরেজি বলা ও বোঝার দক্ষতায় সমস্যা চিহ্নিত করে প্রথমে একটি রোডম্যাপ তৈরি করবে বলে জানিয়েছেন চৌধুরী মুফাদ।

সমস্যার ধরন অনুযায়ী তা সমাধানে ব্রিটিশ কাউন্সিল কাজ করবে জানিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, এই চুক্তির আওতায় ব্রিটিশ কাউন্সিল দুই বছর সহযোগিতা করবে।

ইংরেজিতে কথা বলা এবং ইংরেজি কথোপকথন শুনে তা বোঝার দক্ষতা যাচাইয়ে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য গত বছরের মার্চে ২০ নম্বর নির্ধারণ করে দেয় শিক্ষা মন্ত্রণালয়।

অর্থাৎ, ইংরেজি বিষয়ের পরীক্ষায় শিক্ষার্থীদের ইংরেজি ভাষা শোনা ও বলার দক্ষতা যাচাইয়ে ১০ করে মোট ২০ নম্বরের পরীক্ষা দিতে হয়।

চৌধুরী মুফাদ জানান, স্কুল ও মাদ্রাসার অভ্যন্তরীণ পরীক্ষায় ইংরেজি বলা ও বোঝার দক্ষতা যাচাই করা হলেও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), এসএসসি ও দাখিল পরীক্ষায় এখনও তা অন্তর্ভুক্ত হয়নি।

অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রী বলেন, “আমরা যে ইংরেজি শিক্ষা দেই তাতে শিক্ষার্থীরা মূলত ইংরেজি পড়তে ও লিখতে পারলেও অন্যের কথা বোঝে না।

“নতুন প্রযুক্তি ব্যবহার ও বিদেশে কাজ করতে ভালমত ইংরেজি বলা ও বোঝা দরকার। তাই রিডিং, রাইটিং নয় স্পিকিং ও লিসিনিংয়েও আয়ত্ত করতে হবে।”

বিদ্যালয়ে শিক্ষার্থীদের ইংরেজিতে কথা বলার প্রয়োজন না হওয়ায় তারা ইংরেজি পড়তে পারলেও বলতে পারে না বলে মন্তব্য করেন নাহিদ।