দুই-একজনের অপকর্মের জন্য পুলিশ বাহিনীকে দোষারোপ ঠিক নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ড নিয়ে পুলিশের সমালোচনার মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, দুই-একজন পুলিশ সদস্যের ‘ব্যক্তিগত’ অপকর্মের জন্য পুরো বাহিনীকে দোষারোপ করা ঠিক নয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2016, 01:49 PM
Updated : 5 Feb 2016, 02:00 PM

মিরপুরে স্টোভের চুলায় ‘পুলিশের লাঠির বাড়ি’ থেকে তেল ছিটে দগ্ধ হয়ে চা বিক্রেতা বাবুল মাতুব্বরের মৃত্যুর ঘটনায় শাহ আলী থানার ওসিকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেছেন, “এ ঘটনায় দোষী পুলিশ সদস্যদের শাস্তির আওতায় আনা হবে।”

‘চাঁদা না পেয়ে’ পুলিশ সদস্যরা ওই চা দোকানির ওপর চড়াও হয়েছিল বলে অভিযোগ রয়েছে।

এই ঘটনাসহ সাম্প্রতিক কয়েকটি আলোচিত ঘটনা তুলে ধরে বৃহস্পতিবার এক সংসদ সদস্য পুলিশের কর্মকাণ্ডকে ‘জঘন্য’ বলে আখ্যায়িত করেন।

এসব ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা স্পষ্ট করতে জাতীয় সংসদে স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতি দাবি করেন তিনি।

গত রোববার মোহাম্মদপুরে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে রিকশা থেকে নামিয়ে আদাবর থানার এক এসআইয়ের ‘হেনস্থা’র কথা তুলে ধরেন ওই সাংসদ।

এছাড়া জানুয়ারিতে মোহাম্মদপুর থানার এক এসআইয়ের বিরুদ্ধে মধ্যরাতে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বীকে আটকে ‘নির্যাতন’ এবং যাত্রাবাড়ীতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মচারী বিকাশকে পিটিয়ে গুরুতর আহত করার বিষয়টি উঠে আসে তার বক্তব্যে।

শুক্রবার বিকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে এক আলোচনা সভা শেষে এসব বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন স্বরাষ্ট্রমন্ত্রী।

“দুই-একজন পুলিশের ব্যক্তিগত অপকর্মের জন্য পুরো পুলিশ বিভাগকে দোষারোপ করা ঠিক নয়,” জবাবে বলেন তিনি।

এর আগে বাংলাদেশ আওয়ামী মটরচালক লীগের এক যুগপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন আসাদুজ্জামান খাঁন কামাল।

এখনও দেশে ষড়যন্ত্র চলছে মন্তব্য করে তিনি বলেন, “শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন এগিয়ে চলছে তখন এদেশকে জঙ্গি রাষ্ট্র বানানোর চেষ্টা চলছে।”

তবে বাংলাদেশের মানুষ ‘ধর্ম ভীরু হলেও ধর্মান্ধ না হওয়ায়’ ষড়যন্ত্রকারীরা সফল হবে বলে মন্তব্য করেন তিনি।

সংগঠনের সভাপতি হাজী মোহাম্মদ আলী হোসেনের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ, প্রধানমন্ত্রীর একান্ত সহকারী সচিব সাইফুজ্জামান শিখর, সংগঠনের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান হাওলাদার বক্তব্য রাখেন।