প্রযুক্তির উৎকর্ষে বইয়ের আবেদন কমেনি: পলক

প্রযুক্তির উৎকর্ষের ফলে ইন্টারনেটে মানুষ অনেক সময় কাটালেও বইয়ের আবেদন কমেনি বলে মনে করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2016, 06:34 PM
Updated : 4 Feb 2016, 06:34 PM

“বইয়ের আবেদন কমেনি, কমবে না। বই পড়ার যে আরাম ও গবেষণার সুযোগ থাকে, তা অন্য কোনো মাধ্যমে নাই,” বলেছেন তিনি।

বৃহস্পতিবার বিকালে বাংলা একাডেমির নজরুল মঞ্চে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদারের তিনটি বইয়ের মোড়ক উন্মোচনে এসে একথা বলেন পলক।

তিনি বলেন, “আমাদের দেশের বাইরে বহুদেশে তো প্রযুক্তির উন্নয়ন আরও বেশি পরিমাণে হয়েছে। তাই বলে তো সেখানে বইয়ের আবেদন কমে যায়নি।”

বাংলা ও বিদেশি ভাষার সাহিত্য অনলাইনে ‘সহজলভ্য’ করতে সরকারি উদ্যোগের কথা তুলে ধরেন প্রতিমন্ত্রী।

“বাংলা ভাষার সাহিত্যসহ যত কিছু আছে তার সব ব্যবস্থা অনলাইনে আনার উদ্যোগ আমরা নিচ্ছি, যাতে তরুণসহ সকলে এগুলো হাতের নাগালে পায়। একইসঙ্গে বিদেশি ভাষার সাহিত্যকেও আমরা অনলাইনে আনছি।”

অনুষ্ঠানে শ্যামসুন্দরের লেখার সংকলন ‘ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের অন্তরূপ’, ‘নির্বাচিত ১০০ কবিতা’ এবং কবিতার বই ‘মেঘে মেঘে বিজলির চমক’ এর মোড়ক উন্মোচন করেন প্রতিমন্ত্রী পলকসহ অতিথিরা।

ডিজিটাল বাংলাদেশ বিষয়ক বইয়ের প্রসঙ্গে পলক বলেন, “এই বই প্রমাণ করে ডিজিটাল বাংলাদেশ এখন শুধু প্রধানমন্ত্রী শেখ হাসিনার একার বিষয় নয়, এটা সচিব থেকে শুরু করে তরুণ, বৃদ্ধ, ছাত্র-ছাত্রীসহ দেশের সকলের বিষয়। সবাই শেখ হাসিনার স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার কাজটি করছেন।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, বাংলা একাডেমির সচিব আনোয়ার হোসেন বক্তব্য দেন।