সেই ওসমান গণির দণ্ড বহাল

দুর্নীতির দায়ে আলোচিত সাবেক প্রধান বন সংরক্ষক ওসমান গণিকে দেওয়া ১২ বছরের কারাদণ্ডের রায় বহাল রেখেছে হাই কোর্ট।

সুপ্রিম কোর্ট প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2015, 06:56 AM
Updated : 15 Dec 2015, 01:06 PM

নিম্ন আদালতের দেওয়া রায়ের বিরুদ্ধে গণির করা আপিল খারিজ করে বিচারপতি রুহুল কুদ্দুস  ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর বেঞ্চ মঙ্গলবার এই রায় দেয়।

ঘোষিত আয়ের বাইরে অবৈধভাবে সম্পদের মালিক হওয়া ও সম্পত্তির তথ্য গোপনের অভিযোগে দুদকের এই মামলায় গণিকে ১২ বছরের কারাদণ্ডের পাশাপাশি ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড দিয়েছিলেন ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক এ কে এম আরিফুর রহমান।

জরুরি অবস্থার মধ্যে ২০০৮ সালের ৫ জুন ওই রায়ে স্বামীকে ‘দুর্নীতিতে সহযোগিতা’ করার দায়ে ওসমান গণির স্ত্রী মহসিন আরা গণিকেও তিন বছরের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করা হয়।

গণি কারাগারে থাকলেও তার স্ত্রী পলাতক থাকায় ওই রায়ের বিরুদ্ধে আপিলের সুযোগ পাননি।

বিগত সেনানিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে দুর্নীতিবিরোধী অভিযানের মধ্যে ২০০৭ সালের ২৯ মে ওসমান গণির উত্তরার বাসায় অভিযান চালিয়ে যৌথবাহিনীর সদস্যরা ৯৯ লাখ ৮৯ হাজার ৬০০ টাকা, ১৩০০ ডলার, ৩ হাজর মালয়েশিয়ান রিংগিট ও প্রচুর স্বর্ণালংকার উদ্ধার করে।

ওসমান গনির বিছানার তোশক, বালিশ, চালের ড্রাম, স্টোররুমে রাখা ট্রাঙ্ক ও স্টিল আলমারির চোরাকুঠুরীতে এসব মুদ্রা পাওয়া যায়। স্বর্ণালংকারগুলো পাওয়া যায় স্টোররুমে স্তুপ করে রাখা খবরের কাগজের আড়ালে। ঘটনাটি সে সময় সারা দেশে আলোড়ন তোলে।

ওইবছর ২৬ জুলাই দুর্নীতি দমন কমিশনের উপপরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী রাজধানীর উত্তরা থানায় এ মামলা দায়ের করেন।

মামলায় অভিযোগ করা হয়, ওসমান গণি তার ঘোষিত আয়ের বাইরে ৪ কোটি ৯৬ লাখ ৮১ হাজার ৪৬৪ টাকার সম্পত্তির মালিক হয়েছেন। এছাড়া কমিশনে দাখিল করা সম্পত্তির হিসাব বিবরণীতে এক কোটি দুই লাখ ৫৩ হাজার টাকার সম্পত্তির তথ্য গোপন করেছেন।

দুদক ওই বছরই এ মামলায় অভিযোগপত্র দেয় এবং ঢাকার বিশেষ জজ আদালত পরের বছর রায় ঘোষণা করে।

নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেন ওসমাণ গণি, যার ওপর শুনানি শেষে মঙ্গলবার রায় এলো।

আদালতে গণির পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আবদুল বাসেত মজুমদার ও সাঈদ আহমেদ রাজা। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।

খুরশীদ পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাই কোর্ট আপিল খারিজ করায় কারাদণ্ডের রায় বহাল রইল।”

অন্যদিকে সাঈদ আহমেদ রাজা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পেলে তারা অবশ্যই আপিল করবেন।