শিয়া মসজিদে হামলার নিন্দায় এডাব

বগুড়ায় শিয়া মসজিদে হামলায় ঘটনায় নিন্দা জানিয়ে উগ্র মৌলবাদী গোষ্ঠীর শাস্তি চেয়েছে বাংলাদেশে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) সমূহের সমন্বয়কারী ফোরাম এডাব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 12:06 PM
Updated : 28 Nov 2015, 12:06 PM

শনিবার এডাবের এক বিবৃতিতে বলা হয়, "শিয়া সম্প্রদায়ের মসজিদে হামলা চালিয়ে একজনকে হত্যা এবং তিন জনকে গুরুতর আহত করার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় এডাব।”

বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে একের পর এক হামলা এবং ধর্মীয় প্রধানসহ বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে খ্রিষ্টান সম্প্রদায়ের ধর্ম যাজক ও মুক্তমনা লেখক বুদ্ধিজীবীদের হত্যার হুমকিতে উদ্বেগ প্রকাশ করা হয় বিবৃতিতে।

এসব ঘটনায় দেশে উগ্র মৌলবাদী জঙ্গি গোষ্ঠীর তত্পরতা ক্রমবর্ধমান হারে বেড়েছে বলে মনে করে এনজিওদের ফোরাম এডাব।

এডাব চেয়ারপারসন রোকেয়া কবীরের বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, “অবিলম্বে এসব উগ্র মৌলবাদী জঙ্গিগোষ্ঠীকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে এবং হুমকিপ্রাপ্তদেরসহ সব মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।”

বগুড়ার শিবগঞ্জ উপজেলার কিচক ইউনিয়নের হরিপুর গ্রামে শিয়া সম্প্রদায়ের আল মস্তেফা মসজিদে বৃহস্পতিবার সন্ধ্যায় হামলা হয়। হামলাকারীদের গুলিতে মসজিদের মোয়াজ্জিন নিহত এবং আরও তিন জন আহত হন।

এ ঘটনায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ‘দায় স্বীকারের’ খবর দিয়েছে জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ‘সাইট ইন্টেলিজেন্স গ্রুপ’।

এনজিও'র ফোরাম এডাব ১৯৭৪ সাল থেকে বাংলাদেশে কাজ শুরু করে। ২০১৩ সালের জুন পর্যন্ত দেশের ৬৪ জেলার এক হাজার ১৭৫টি বেসরকারি উন্নয়ন সংস্থা সংস্থাটির সদস্য ।