যানজট কমাতে সড়কে ইউ লুপ করার পরিকল্পনা

ঢাকায় যানজট সমস্যা নিরসনে গাজীপুর চৌরাস্তা থেকে হাতিরঝিল সাতরাস্তা পর্যন্ত ৩০ কিলোমিটার সড়কে ২২টি ইউ লুপ করার পরিকল্পনা নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 11:34 AM
Updated : 28 Nov 2015, 11:34 AM

শনিবার রাজধানীর লেকশোর হোটেলে এক মতবিনিময় অনুষ্ঠানে এ কথা জানান ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক।

আনিসুল হক বলেন, “এই ইউ লুপগুলো স্থাপন করা হলে রাজধানীর যানজট ২৫ থেকে ৩০ শতাংশ কমে যাবে। স্বল্প মেয়াদি উদ্যোগ হিসেবে এটিই সেরা।”

অনুষ্ঠানে উপস্থিত সড়ক যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদেরও সিটি করপোরেশনের এই পরিকল্পনায় সায় দিয়েছেন।

ইউ লুপ পদ্ধতিতে যানবাহনগুলো রাস্তার ক্রসিং মোড়ে এসে উল্টো দিকে যেতে বৃত্তাকার পথ ব্যবহার করে ইউ টার্ন নেবে।

মন্ত্রীর সম্মতি পাওয়ার পর মেয়র বলেন, “মন্ত্রীর সম্মতি যেহতু পেয়েছি খুব শীঘ্রই কাজ শুরু করব। আগামী বছরের জুনের মধ্যে ইউ লুপগুলো প্রস্তুত হয়ে যাবে।”

তিনি জানান, ৩০ কিলোমিটার দীর্ঘ এ সড়কে দুই ধরনের ইউ লুপ নকশা করা হয়েছে। ‘টাইপ এ’- বড় ও ছোট গাড়ির জন্য। ‘টাইপ বি’- শুধু ছোট গাড়ির জন্য।

“টাইপ এ- এর জন্য সর্বনিম্ন ১৪৪ ফুট প্রশস্থ এবং টাইপ বি সর্বনিম্ন ১০৪ ফুট প্রশস্থতার প্রয়োজন রয়েছে। একটি ইউ লুপ থেকে আরেকটির দূরত্ব সর্বনিম্ন ৮শ মিটার এবং সর্বোচ্চ ৩ দশমিক ২ কিলোমিটার হবে।”

আনিসুল জানান, ২২টি ইউ লুপ স্থাপনের জন্য ৩৭ দশমিক ০৯ বিঘা জমি প্রয়োজন হবে। এর মধ্যে সড়ক ও জনপথের ৩১ দশমিক ২৫ বিঘা, রেলওয়ের এক দশমিক ৬১ বিঘা এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক দশমিক ৮৩ বিঘা জমি রয়েছে। এ জমিগুলো খালি থাকায় অধিগ্রহণের প্রয়োজন হবে না।

অনুষ্ঠানে ওবায়দুল কাদের বলেন, “যানজট এখন জাতীয় দুর্ভোগ। প্রতিটি দিন একই অবস্থা। আমি নিজেও কখনো কখনো এ অসহনীয় অভিজ্ঞতার মুখোমুখি হই।”

“এখানে যে জায়গাগুলোর কথা বলা হচ্ছে তা সরকারের জায়গা। জনস্বার্থে যে কেউ এটি ব্যবহার করতে পারবে। মেয়র যে উদ্যোগ নিয়েছেন তার সাথে আছি।”

এ সময় যানজট নিরসনের পাশাপাশি নগরীর দখল হয়ে যাওয়া ফুটপাত পুনরুদ্ধারে ব্যবস্থা নিতে মেয়র আনিসুল হককে অনুরোধ জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, “রাজনৈতিক মদদে ও পৃষ্ঠপোষকতায় এসব হচ্ছে। কাউন্সিলর যারা আছেন তাদেরও দায়িত্ব আছে, এসব পৃষ্ঠপোষকতা বন্ধ করুন। অবৈধ কর্মকাণ্ডকে প্রশ্রয় দিলে এগুলো আরও বাড়বে।”

“ইলেকশন আসলে কিন্তু কিছুই করতে পারবেন না। ভোটের রাজনীতি খুব কঠিন। তাই যা করার এখনই করতে হবে। সাহস করে এগিয়ে যান, আমরা সবাই আপনার সাথে আছি।”

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম।