সেই পচা গম কোথায়, প্রশ্ন খোকনের

জনস্বার্থ বিষয়ক মামলাগুলোর রায় বাস্তবায়নে ‘অচলাবস্থা’ তুলে ধরতে ‘পচা গম’ এর উদাহারণ টেনেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপি নেতা মাহবুব উদ্দিন খোকন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 10:40 AM
Updated : 29 Nov 2015, 01:23 PM

শনিবার সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি বলেন, “সুপ্রিম কোর্টে অনেক রায় হয়, কিন্তু বাস্তবায়ন হয় না। বিশেষ করে জনস্বার্থ সংশ্লিষ্ট রায়গুলো।

“সম্প্রতি একটা মামলা আমি করেছি জনস্বার্থ সংশ্লিষ্ট– পচা গমের মামলা। হাই কোর্ট রায় দিয়েছে যে এই পচা, পোকাযুক্ত গম জোর করে কাউকে খাওয়ানো যাবে না এবং যারা এগুলো ডিস্ট্রিবিউট করছে তারা ফেরত নিতে বাধ্য থাকবে।

“আপিল ডিভিশনও এই রায় বহাল রেখেছে। কিন্তু পচা গমগুলো কোথায় গিয়েছে, আজ পর্যন্ত কেউ জানে না।”

চলতি বছর ব্রাজিল থেকে চারশ কোটি টাকা ব্যয়ে দুই লাখ পাঁচ হাজার ১২৮ মেট্রিক টন গম আমদানি করে খাদ্য মন্ত্রণালয়।

তবে আমদানি করা ওই গম ‘পচা ও পোকাযুক্ত’ মর্মে একাধিক দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। পুলিশ, বিজিবি, আনসার, জেলখানা, ডিলার ও আটাকলের পাশাপাশি টিআর (টেস্ট রিলিফ) ও কাবিখা (কাজের বিনিময়ে খাদ্য) কর্মসূচিতেও তা বিতরণ হয়। ওই গম নিয়ে আপত্তি তোলে পুলিশ।

এ বিষয়ে গত জুনে হাই কোর্টের রুলের জবাবে খাদ্য অধিদপ্তর ওই গম ‘খাওয়ার উপযোগী’ বলে দাবি করে। এ প্রসঙ্গে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম জাতীয় সংসদে বলেন, গমের মান নিয়ে তিনি ‘স্যাটিসফায়েড’।

সেন্টার ফর রিহ্যাবিলিটেশন প্যারালাইজড (সিআরপি) এর প্রতিষ্ঠাতা ভেলেরি টেইলরকে পুরস্কার ও সম্মাননা প্রদানে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে ওই অনুষ্ঠান আয়োজন করে।

অনুষ্ঠানে মাহবুব উদ্দিন খোকনের বক্তব্যের জবাবে ক্ষমতাসীন আওয়ামী লীগের আইনজীবী নেতা অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, “ব্যুরোক্রেটিক দলবাজি বলে একটা ব্যাপার আমাদের সমাজে কাজ করে, যা হাই কোর্টের অনেক রায় বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করে।

“এ বিষয়ে শুধু অভিযোগ করলে হবে না, আমাদেরও কিছু করণীয় আছে। প্রচলিত আইনেই তা লেখা আছে।”    

অনুষ্ঠানের প্রধান অতিথি সাবেক বিচারপতি মো. তাফাজ্জাল ইসলাম বলেন, “শুধু আইন করে সমাজে আইনের শাসন প্রতিষ্ঠা করা যায় না। এর জন্য প্রয়োজন সচেতনতা।”

অনুষ্ঠানে আরও  ছিলেন আইনজীবী আবদুল মতিন খসরু, অধ্যাপক মুনতাসির মামুন, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান, এইচআরপিবির চেয়ারম্যান মনজিল মোরসেদ প্রমুখ।