ডিএসসি পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় ছয় লেখক

২০১৬ সালের ডিএসসি পুরস্কারের জন্য ছয়জন লেখকের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 08:39 PM
Updated : 27 Nov 2015, 09:41 PM

ইংরেজি ভাষায় লেখা বা অনুবাদ হওয়া সাহিত্যের জন্য দক্ষিণ এশিয়ার দেশগুলোর বা বংশোদ্ভূত লেখকদের ডিএসসি পুরস্কার দেওয়া হয়ে থাকে।

লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সে বৃহস্পতিবার এই পুরস্কারের জন্য মনোনীত ছয় লেখকের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয় বলে আয়োজকদের এক বিবৃতিতে জানানো হয়েছে।

তালিকায় থাকা ছয় সাহিত্যিক হলেন- অখিল শর্মা (ফ্যামিলি লাইফ), অনুরাধা রায় (স্লিপিং অন জুপিটার), কে আর মীরা (হ্যাঙ ওম্যান), মির্জা ওয়াহেদ (দ্য বুক অব গোল্ড লিভস), নীল মুখার্জি (দ্য লাইভস অব আদারস) এবং রাজ কামাল ঝা (শি উইল বিল্ড হিম অ্যা সিটি)।

এদের মধ্যে সেরা নির্বাচিত ‘ফিকশন’র লেখক পুরস্কার হিসেবে ৫০ হাজার ডলার পাবেন।

পাঁচ সদস্যের এক জুরি বোর্ড এবার এ পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছেন বলে বিবৃতিতে বলা হয়েছে।

প্রখ্যাত সাংবাদিক মার্ক টালির সঙ্গে জুরিবোর্ডে ছিলেন যুক্তরাজ্যের ওপেন ইউনিভার্সিটির সাহিত্যের এমিরেটাস অধ্যাপক ডেনিস ওয়ালডার, সিয়াটলভিত্তিক লিটারারি কো-অর্ডিনেটর কারেন আলমান, শ্রীলঙ্কার কলম্বো বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক নেলুফার ডি মেল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজির অধ্যাপক  সৈয়দ মনজুরুল ইসলাম।

বিবৃতিতে জুরি বোর্ডের প্রধান মার্ক টালি বলেন, “শ্রেষ্ঠ বইয়ের সংক্ষিপ্ত তালিকা করা খুব কঠিন, মনোনয়ন দিতে গিয়ে আমাদের অনেক কঠিন কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে।

“আমাদের চূড়ান্ত তালিকায় দক্ষিণ এশীয় ফিকশনের বৈচিত্র্য প্রতিফলিত হয়েছে। আর তালিকায় থাকা সাহিত্য কর্মগুলোর গুণগত মানের দিকে লক্ষ রাখা হয়েছে।”

বিবৃতি বলা হয়, ডিএসসি পুরস্কারে আঞ্চলিক ভাষায় রচিত সাহিত্যকে ‘ব্যাপকভাবে উৎসাহিত’ করা হয় এবং আঞ্চলিক ভাষায় রচিত সাহিত্যের অনুবাদের ক্ষেত্রে পুরস্কারের প্রাইজ মানি লেখক ও অনুবাদকের মধ্যে ভাগ করে দেওয়া হয়।

২০১৬ সালের ১৬ জানুয়ারি শ্রীলঙ্কায় গল সাহিত্য উৎসবে এই পুরস্কার বিজয়ী সাহিত্যিকের নাম ঘোষণা করা হবে। গত বছর এই পুরস্কার পেয়েছিলেন পুলিৎজার পুরস্কার জয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান লেখক ঝুম্পা লাহিড়ি।