ডিসেম্বরের মধ্যে স্বেচ্ছাসেবীদের বাংলাদেশ ছাড়তে বলেছে অস্ট্রেলিয়া

বাংলাদেশে একাধিক সন্ত্রাসী হামলার ঘটনায় আইএসের দায় স্বীকারের খবরের পর অস্ট্রেলিয়ার অর্থায়নে এদেশে চলমান প্রকল্পের কর্মীদের এবছরের মধ্যে ফিরে যেতে বলেছে দেশটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 11:16 AM
Updated : 27 Nov 2015, 12:08 PM

শুক্রবার এক হালনাগাদ সতর্কবার্তায় বাংলাদেশে ‘নিযুক্ত কর্মীদের’ পোষ্যদের ‘স্বেচ্ছায়’ দেশে ফিরতেও নির্দেশ দিয়েছে অস্ট্রেলিয়া সরকার।

এতে বলা হয়, “অস্ট্রেলিয়ার অর্থায়নে চলমান প্রকল্পের স্বেচ্ছাসেবকদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ থেকে প্রত্যাহার করতে হবে।”

তবে বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতার মাত্রায় পরিবর্তন না এনে নাগরিকদের উদ্দেশ্যে বার্তায় অস্ট্রেলিয়া বলেছে, “সন্ত্রাসী হামলার উচ্চ মাত্রার ঝুঁকি ও অনিশ্চিত রাজনৈতিক পরিস্থিতির কারণে আপনাদের বাংলাদেশে সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ দিচ্ছি।”

এর আগে সেপ্টেম্বরে দুটি টেস্ট খেলতে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশে আসার কথা থাকলেও ‘সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির তথ্য পাওয়ার’ কথা জানিয়ে তা স্থগিত করে দেশটির ক্রিকেট বোর্ড।

তারপর বিদেশিদের উপর হামলাসহ বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে, যেগুলোর জন্য আইএস দায় স্বীকার করেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার মাগরিবের নামাজের সময় কিচক ইউনিয়নের হরিপুর গ্রামের আল মোস্তফা মসজিদে অজ্ঞাত তিন বন্দুকধারী হামলা চালায়। বন্দুকের গুলিতে নিহত হন ওই মসজিদের মুয়াজ্জিন মোয়াজ্জেম হোসেন (৭০);ইমাম শাহিনুর রহমানসহ (৬০) আরও তিনজন আহত হন।

আমি মর্মাহত: রবার্ট গিবসন

এদিকে বগুড়ার শিয়া মসজিদে বর্বর হামলার ঘটনায় ‘মর্মাহত’ বলে প্রতিক্রিয়া জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট গিবসন।

শুক্রবার এক বিবৃতিতে হতাহত ও তাদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান তিনি।

গিবসন বলেন, “... নিজের বিশ্বাস প্রকাশের জন্য মানুষের উপর এ ধরনের হামলা কোনোভাবেই যুক্তিযুক্ত নয়।

“প্যারিস, মালি ও বৈরুতসহ সাম্প্রতিক ঘটনাগুলো প্রমাণ করে, এ ধরনের হামলার ঝুঁকি থেকে কোনো দেশ মুক্ত নয়। একইসঙ্গে তাৎক্ষণিক হুমকি ও এই ধরনের উগ্রবাদের কারণ সমূলে উৎপাটনে আন্তর্জাতিক পর্যায়ে সহযোগিতা জোরদারের প্রয়োজনীয়তা তুলে ধরে।”