শনিবার দেশব্যাপী ‘জলবায়ু পদযাত্রা’

প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলন কপ-২১ সামনে রেখে সারাদেশে গণপদযাত্রার আয়োজন করেছে কয়েকটি সংগঠন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 04:14 PM
Updated : 26 Nov 2015, 04:14 PM

বৃহস্পতিবার সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে ২৮ নভেম্বর দেশব্যাপী পদযাত্রার ঘোষণা দেয় ‘জলবায়ু পদযাত্রা আয়োজক কমিটি’।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশ যেসব ক্ষতির মুখে পড়বে তা তুলে ধরার পাশাপাশি ক্ষতি মোকাবেলায় নীতি প্রণয়ন ও দ্রুত বাস্তবায়ন এবং ক্ষতিগ্রস্তদের ন্যায্য ক্ষতিপূরণের দাবিতে এই আয়োজন করা হচ্ছে বলে কমিটির সমন্বয়ক শরীফ জামিল জানান।  

তিনি বলেন, পদযাত্রার আগে ২৮ নভেম্বর সকাল থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশে এর প্রভাব নিয়ে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হবে। পরে সেখানে মাদল ও উদীচী শিল্পীগোষ্ঠীর সাংস্কৃতিক পরিবেশনা থাকবে।

পদযাত্রায় দুইশ’রও বেশি প্রতিষ্ঠান অংশ নেবে জানিয়ে জামিল বলেন, “অন্য কোনো প্রতিষ্ঠানের আগ্রহ থাকলে তারাও এতে অংশ নিতে পারবে।”

বাপা সভাপতি আব্দুল মতিন, বেন এর সমন্বয়ক কামরুল আহসান খান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত অন্য এক সংবাদ সম্মেলনে ২৮ নভেম্বর সবগুলো জেলা শহরে জলবায়ু সম্মেলন উপলক্ষে র‌্যালি করার ঘোষণা দিয়েছে ‘এ্যাকশন-২০১৫ বাংলাদেশ কোয়ালিশন’।

এছাড়া প্যারিস সম্মেলন শুরুর দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা থেকে কার্জন হল পর্যন্ত শোভাযাত্রা করার ঘোষণা দিয়েছে তারা।