পিলখানা মামলার বিচারকদের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ

উচ্চ আদালতে পিলখানা হত্যা মামলার বিচারের দায়িত্বে থাকা তিন বিচারক তাদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 09:04 AM
Updated : 26 Nov 2015, 01:20 PM

স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশ মহাপরিদর্শক ও ঢাকার পুলিশ কমিশনারকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। আদেশের অনুলিপি পাওয়ার সাত দিনের মধ্যে নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে তাদের। 

হাই কোর্টে পিলখানা হত্যা মামলার ১৩৯তম দিনের শুনানিতে বৃহস্পতিবার বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বিশেষ বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেয়।

বেঞ্চের অপর দুই সদস্য হলেন বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার।

আদেশর পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেনারেল কে এম জাহিদ সারওয়ার কাজল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আসামির সংখ্যার দিক দিয়ে দেশের ইতিহাসে এটাই সবচেয়ে বড় মামলা হওয়ায় এবং বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে বিচারকদের যথাযথ নিরাপত্তা নিশ্চিতের এ নির্দেশ দেওয়া হয়েছে।”

এই বেঞ্চে পিলখানা হত্যা মামলায় ১৫২ আসামির ডেথ রেফারেন্সের (মৃত্যুদণ্ড অনুমোদন) ওপর শুনানি চলছে। শুনানিতে রাষ্ট্রপক্ষ ডেথ রেফারেন্সের সমর্থনে যুক্তি দিচ্ছে।

হাই কোর্টে এ মামলার শুনানি শুরু হয় চলতি বছরের ১৮ জানুয়ারি। শুনানির ১২৪তম দিনে ১ নভেম্বর রাষ্ট্রপক্ষ পেপারবুক (মামলার বৃন্তান্ত ও রায়সহ বই) উপস্থাপন শেষ করলে আদালত ৮ নভেম্বর রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনের দিন রাখে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারওয়ার কাজল। তাদের সঙ্গে আছেন সহকারী অ্যাটর্নি জেনারেল গাজী মো. মামুনুর রশীদ ও মো. আসাদুজ্জামান।

আসামিপক্ষে রয়েছেন আইনজীবী এস এম শাহজাহান, আমিনুল ইসলাম ও শামীম সরদার।

২০০৯ সালে তৎকালীন বিডিআর সদর দপ্তরে বিদ্রোহের ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হন।

ওই ঘটনায় দায়ের করা হত্যা মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর ১৫২ জনকে মৃত্যুদণ্ড, ১৬১ জনকে যাবজ্জীবন এবং ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয় জজ আদালত।

রায়ের পর ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) হাইকোর্টে আসে। দণ্ডাদেশের বিরুদ্ধে আপিল ও জেল আপিল করে আসামিপক্ষ। এছাড়া ৬৯ জনকে খালাসের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে।

জাহিদ সারওয়ার জানান, রাষ্ট্রপক্ষ বৃহস্পতিবার পর্যন্ত ১৩৯ জনের ডেথ রেফারেন্সের সমর্থনে যুক্তি উপস্থাপন করেছে। এই যুক্তি উপস্থাপন রোববার শেষ হতে পারে।