পরিমলের শাস্তিতে স্বস্তি, এখনও অনেক বাকি: সুলতানা কামাল

ছাত্রী ধর্ষণে ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের শিক্ষক পরিমল জয়ধরের যাবজ্জীবন কারাদণ্ডের রায়ে সন্তোষ প্রকাশ করে মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেছেন, এখনও বিচারের অপেক্ষায় থাকা এ ধরনের মামলাগুলোতে এই রায়ের ধারাবাহিকতা দেখতে চান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2015, 04:55 PM
Updated : 25 Nov 2015, 04:55 PM

আন্তর্জাতিক নারী নির্যাতন দিবস উপলক্ষে বুধবার কেন্দ্রীয় শহীদ মিনারে এক সমাবেশে নারী নির্যাতন রুখতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা।

পরিমলের শাস্তির কথা তুলে ধরে তিনি বলেন, “আজকে আমরা একটা বিচারের রায় পেয়েছি। আজকে ভিকারুননিসা নূন স্কুলের এক ছাত্রীকে লাঞ্ছিত করার জন্য যে শিক্ষককে অভিযুক্ত করা হয়েছিল, তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

“আমরা এই রায়ে সন্তোষ প্রকাশ করছি। যারা বিচার ব্যবস্থা পরিচালনার দায়িত্বে রয়েছেন, তাদের ধন্যবাদ জানাচ্ছি। কিন্তু এর সঙ্গে এ দাবি জানাচ্ছি যে, এই উদাহরণ টিকিয়ে রাখার দায়িত্বও কিন্তু তাদের।

“একটি মাত্র উদাহরণ দিয়ে তারা যেন এই সুযোগ না নেন যে, বিচার তো এখানটাতে হয়, বিচার এখানে করেছি। একটি বিচার হয়েছে, শত শত বিচার এখনও শেষের অপেক্ষায় রয়েছে।”

নারীর ওপর নির্যাতন করে কেউ যাতে পার পেয়ে না যায় সেদিকে কঠোর নজরদারির আহ্বান জানিয়ে সুলতানা কামাল বলেন, “আমরা যেন সেই অবস্থা দেখতে পাই, যেখানে নারীর প্রতি সহিংসতার ঘটনা ঘটলে তার অভিযোগ গঠন হয়, অভিযুক্ত দোষী প্রমাণিত হলে যেন শাস্তি পায়।”

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিবরোধ দিবস উপলক্ষে পক্ষকালব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে ‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’। বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে এই কর্মসূচির উদ্বোধন হয়েছে।

অনুষ্ঠানে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্ক ‘বৃত্তে বাঁক’ নাটক পরিবেশন করে। পরে সমাবেশ শেষে মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি পর্যন্ত যান নারী অধিকার কর্মীরা।

সুলতানা কামাল বলেন, “বাংলাদেশ হওয়ার কথা অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ, যেখানে সম্পদের সুষম বণ্টন থাকবে এবং প্রতিটি মানুষ নিজের সম্মান নিয়ে মর্যাদা নিয়ে বেঁচে থাকবে। তাই নারীর প্রতি বৈষম্য আমাদের ইতিহাস, ঐতিহ্য, আন্দোলন-সংগ্রাম সমর্থন করে না।

“যারা নারীর প্রতি বৈষম্য প্রদর্শন করে তারা এর সমস্ত বিষয় অস্বীকার করছে। আমরা তার বিরুদ্ধে দাড়াই। আমরা তার প্রতিবাদ জানাই। নারীরা ঘরে-বাইরে, কর্মক্ষেত্র, শিক্ষাক্ষেত্র যেখানেই থাকে যেন নিরাপদে থাকে।”