রান্নার গ্যাসের চাপ ঠিক রাখতে হাই কোর্টের নির্দেশ

রাজধানীর বাসা-বাড়িতে রান্নার জন্য সরবরাহ করা গ্যাসের চাপ সঠিকভাবে অব্যাহত রাখতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সুপ্রিম কোর্ট প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 10:48 AM
Updated : 24 Nov 2015, 10:48 AM

জনস্বার্থে করা এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এইচ মো. নুরুল হুদা জায়গীরদারের বেঞ্চ এ রায়  দেয়।

আদালতে রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। আর তিতাস গ্যাস কর্তৃপক্ষের আইনজীবী ছিলেন ড. কাজী আখতার হামিদ।

ঢাকায় বাসা-বাড়িতে গ্যাস সরবরাহে চাপ কম থাকায় মানুষ ভোগান্তিতে আছে- মর্মে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন তুলে ধরে ২০১১ সালের জানুয়ারিতে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের পক্ষে ছয় আইনজীবী ওই রিট আবেদন করে। তাতে গ্যাসের চাপ বাড়ানোর জন্য আশুগঞ্জে কমপ্রেসার স্থাপনেরও নির্দেশনা চাওয়া হয়।

রিট আবেদনে জ্বালানি সচিব, অর্থ সচিব, পরিকল্পনা সচিব, পেট্রো বাংলার চেয়ারম্যান, ব্যাবস্থাপনা পরিচালক গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক, পেট্রোলিয়াম করপোরেশন ব্যবস্থাপনা পরিচালক ও ভোক্তা অধিকার পরিদপ্তরের মহাপরিচালককে বিবাদী করা হয়।

আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ২০১১ সালের ১৩ মার্চ রাজধানীতে বাসা বাড়িতে গ্যাসের চাপ বাড়ানোর জন্য আশুগঞ্জে কমপ্রেসার স্থাপনের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল দেয় আদালত।

রুল শুনানিতে তিতাস গ্যাস কর্তৃপক্ষ আদালতে জানায়, কমপ্রেসার স্থাপন করে গ্যাসের চাপ বাড়ানো হয়েছে।

চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার আদালত ওই আদেশ দিয়ে রিট আবেদনের নিষ্পত্তি করে বলে জানান আইনজীবী মনজিল মোরসেদ।