হজে নিহতের ক্ষতিপূরণ চায়নি সরকার

চলতি বছর হজের সময় মক্কায় ক্রেইন দুর্ঘটনায় একজন বাংলাদেশির মৃত্যুর ক্ষতিপূরণ দাবির সিদ্ধান্ত সরকার এখনও নেয়নি।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 07:13 PM
Updated : 23 Nov 2015, 07:13 PM

এবার হজে ক্রেইন উল্টে এক বাংলাদেশি নিহত হওয়া ছাড়াও মিনায় পদদলনে মারা যান শতাধিক। সৌদি সরকার ক্রেইন উল্টে নিহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিলেও মিনায় পদদলনের বিষয়ে কিছু বলেনি।

সোমবার সংসদে এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী মতিউর রহমান বলেন, “সৌদি কর্তৃপক্ষ শুধু ক্রেইন দুর্ঘটনায় নিহত এবং আহত হাজিদের ক্ষতিপূরণ ঘোষণা করলেও অদ্যাবধি এই ব্যাপারে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয় নাই। বাংলাদেশ সরকার কর্তৃক ক্ষতিপূরণ দাবির বিষয়ে অদ্যাবধি কোনো সিদ্ধান্ত হয় নাই।”

তিনি জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদের প্রশ্নের জবাবে একথা জানান।

ধর্মমন্ত্রী বলেন, মিনা ও মক্কায় দুটি দুর্ঘটনায় ১৪৫ জন বাংলাদেশি মারা গেছেন। এর মধ্যে ক্রেইন দুর্ঘটনায় নিহতদের মধ্যে একজন বাংলাদেশি।

সংরক্ষিত আসনের সদস্য মাহজাবিন খালেদের প্রশ্নের জববে মন্ত্রী জানান, হজ মৌসুমে সৌদি আরবে মারা যাওয়া বাংলাদেশি কোনো হজযাত্রীর লাশ ইতোপূর্বে দেশে পাঠানো হয়নি।

হজ ও ওমরাহ সময় মানব পাচার প্রতিরোধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, “কিছু সংখ্যক হজযাত্রী হজভিসা নিয়ে সৌদি আরব যাওয়ার পর দেশে না ফিরে বহির্বিশ্বে অবস্থান করে দেশের ভাবমূর্তি ও স্বার্থ ক্ষুণ্ন করছে।”

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিশ্বের ১০২টি দেশে বাংলাদেশে উৎপাদিত বিভিন্ন প্রকার ওষুধ ও ওষুধের কাঁচামাল রপ্তানি হচ্ছে বলে জানিয়েছেন মোহাম্মদ নাসিম।

সোমবার স্বাস্থ্যমন্ত্রীর ‍অনুপস্থিতিতে প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন সংসদ সদস্যদের প্রশ্নের জবাব উপস্থাপন করেন।

ফজিলাতুন নেসা বাপ্পীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সারা দেশে বৈধ ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা ৯ হাজার ১৭টি।

মেডিকেলে ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগের সত্যতা মেলেনি দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইতোমধ্যে পরীক্ষার ফলাফলের আলোকে সব শিক্ষার্থীরা ভর্তি হয়ে গেছে। অন্যান্য কার্যক্রমও শুরু হয়ে গেছে।

“কাজেই এ বিষয়ে এখন অন্য কোনো ধরনের পদক্ষেপ নেওয়া সম্ভব নয়।”