দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচনের ৩ বিল পাস

নিবন্ধিত রাজনৈতিক দলের পরিচয় ও প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন করার জন্য ইউনিয়ন পরিষদ, উপজেলা ও সিটি করপোরেশন আইন সংশোধনের প্রস্তাব সংসদে পাস হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2015, 05:09 PM
Updated : 22 Nov 2015, 05:09 PM

রোববার সংসদে এসব বিল আলাদাভাবে পাসের প্রস্তাব করেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। বিলগুলো কণ্ঠভোটে পাস হয়।

গত ১১ নভেম্বর বিলগুলো সংসদে উত্থাপন করেছিলেন স্থানীয় সরকারমন্ত্রী। পরে সেগুলো পরীক্ষা করে প্রতিবেদন দিতে সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) বিল-২০১৫, স্থানীয় সরকার (উপজেলা) (সংশোধন) বিল-২০১৫ ও স্থানীয় সরকার (সিটি করপোরেশন) বিল-২০১৫ তিনটি বিলেই রাজনৈতিক দল বলতে গণপ্রতিনিধিত্ব আদেশের সংজ্ঞায়িত রাজনৈতিক দলকে বোঝানো হয়েছে।

স্বতন্ত্র প্রার্থী বলতে বোঝানো হয়েছে যে প্রার্থী কোনো রাজনৈতিক দল কর্তৃক মনোনীত নয়।

আরও বলা হয়েছে, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দুটি ভাইস চেয়ারম্যান এবং সিটি করপোরেশনের মেয়র পদের নির্বাচনের জন্য প্রার্থীকে রাজনৈতিক দল কর্তৃক মনোনীত অথবা স্বতন্ত্র প্রার্থী হতে হবে। 

বিলেগুলোর উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে মন্ত্রী বলেন, সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ সরাসরি ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে পরিচালিত হচ্ছে। প্রতিটি নির্বাচনই উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে থাকে। এসব নির্বাচন নির্দলীয়ভাবে হলেও বাস্তবে প্রতিটি দলই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দলীয় ব্যক্তিকে প্রার্থী হিসেবে সমর্থন দিয়ে থাকে।

“এই প্রেক্ষাপটে দীর্ঘদিন থেকে জনগণ ও জনপ্রতিনিধিরা রাজনৈতিক পরিচয়ে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়ে আসছিলেন। জনগণের প্রত্যাশাকে গুরুত্ব দিয়ে এবং জনপ্রতিনিধিদের রাজনৈতিক অংগীকার পালনের সুযোগ দিতে এই বিল আনা হয়েছে।”

একই বিধান রেখে স্থানীয় সরকারের পৌরসভা আইন  সংশোধনের প্রস্তাব ইতোমধ্যে সংসদে পাস হয়েছে।