লেখক-প্রকাশক হত্যার প্রতিবাদ জেলায় জেলায়

ঢাকায় প্রকাশক ফয়সল আরেফিন দীপনকে হত্যা ও তিন লেখক-প্রকাশককে হত্যাচেষ্টার প্রতিবাদে দেশব্যাপী ডাকা কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন জেলায় বইয়ের দোকান আধাবেলা বন্ধ রযেছে।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2015, 07:38 AM
Updated : 2 Nov 2015, 11:43 AM

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি আগের দিন দেশের সব বই ও শিক্ষা উপকরণের দোকান এবং ব্যবসা প্রতিষ্ঠান সোমবার সকাল থেকে বেলা ২টা পর্যন্ত বন্ধ রাখার আহ্বান জানায়।

শনিবার বেলা আড়াইটার দিকে রাজধানীর লালমাটিয়ায় অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশক শুদ্ধস্বরের কর্ণধার আহমেদুর রশীদ চৌধুরী টুটুলসহ তিনজনকে কুপিয়ে গুরুতর জখম করা হয়। এরপর বিকাল সাড়ে ৫টার দিকে শাহবাগের আজিজ সুপার মার্কেটের তৃতীয় তলায় জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে ফয়সল আরেফিন দীপনের রক্তাক্ত লাশ পাওয়া যায়।

এ দুটি প্রকাশনা সংস্থা থেকেই বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায়ের বই প্রকাশিত হয়েছিল, যিনি নিজেও গত ফেব্রুয়ারিতে একই কায়দায় হামলায় নিহত হন।

বিভিন্ন জেলা থেকে প্রতিনিধিদের পাঠানো খবর:

গাইবান্ধা

বাংলাদেশ মহিলা পরিষদ, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন ও জেলা উদীচী সম্মিলিতভাবে মানববন্ধন করেছে গাইবান্ধা শহরের ডিবি রোডে।

এ সময় জেলা সিপিবির সাধারণ সম্পাদক মিহির ঘোষ, মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য রিক্তু প্রসাদ, উদীচীর সদস্য শিরিন আকতার, জেলা যুব ইউনিয়ন নেতা অ্যাডভোকেট মুরাদ জামান রব্বানী, জেলা গণজাগরণ মঞ্চের পলাশ চাকি, কবি অঞ্জলী রাণী দেবী, জেলা ছাত্র ইউনিয়ন নেতা রাণু সরকার, আপন কুমার বর্মণ প্রমুখ।

বক্তারা আইন প্রয়োগকারী সংস্থার ব্যর্থতার সমালোচনা করে বলেন, একের পর এক মুক্তমনা ব্লগার, লেখক ও প্রগতিশীল মানুষকে হত্যা করা হচ্ছে। একটি মৌলবাদী চক্র এসব হত্যাকাণ্ড ও হামলার সাথে জড়িত বলে অভিযোগ উঠলেও তাদের সকলকে আইনের আওতায় আনা হচ্ছে না। ফলে মানুষের মনে নানা প্রশ্ন দানা বাঁধছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

সোমবার দুপুরে ‘বিক্ষুব্ধ শাবিপ্রবি পরিবার’ ব্যানারে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে থেকে মিছিল শুরু করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। মিছিলটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে একই স্থানে ফিরে সমাবেশে মিলিত হয়।

এ সময় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নেতা সুদীপ্ত বিশ্বাস বিভোর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূঁইয়া, অধ্যাপক রাশেদ তালুকদার, প্রক্টর কামরুজ্জামান চৌধুরী, সাবেক প্রক্টর হিমাদ্রী শেখর রায়, অধ্যাপক ফারজানা সিদ্দিকা, প্রভাষক সরকার সোহেল রানা, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক অপুকুমার দাস প্রমুখ।

বক্তারা অবিলম্বে হত্যাকারীদের চিহ্নিত করে দ্রুত বিচার এবং লেখক ও প্রকাশকদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান।

দিনাজপুর

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির ডাকে দিনাজপুরের সব পুস্তক ব্যবসায়ী বইয়ের দোকান বন্ধ রাখেন।

প্রকাশক ফয়সাল আরেফিন দীপনের হত্যাকারী এবং অপর লেখক-প্রকাশকদের উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন দিনাজপুর জেলার পুস্তক ব্যবসায়ী সমিতির সভাপতি নুর-এ-তাজ রুবেল।

 

জামালপুর

একই কর্মসূচির অংশ হিসেবে জামালপুর জেলার সব বইয়ের দোকান অর্ধদিবস বন্ধ রাখার পাশাপাশি বই ব্যবসায়ীরা কালো ব্যাচ ধারণ করে শহরে মৌন মিছিল এবং জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছেন।

মৌন মিছিলটি দেওয়ানপাড়া মোড় থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে প্রতিবাদ সমাবেশ করে।

সমাবেশে বক্তব্য রাখেন জেলা পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক মোকছেদুর রহমান হারুন, সহসভাপতি অরূপ কাহালী, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুজ্জামান বাবু, কোষাধ্যক্ষ মোরাদ আলী ও সদস্য মাসুম ভূঁইয়া।

সুনামগঞ্জ

সুনামগঞ্জের পুস্তক ব্যবসায়ীরা আদালত প্রাঙ্গণ থেকে এক মৌন মিছিল বের করে শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি দিয়েছেন।

সেখানে তারা এক সংক্ষিপ্ত সমাবেশে অবিলম্বে প্রকাশক, লেখক ও মুক্তমনা লেখকদের হত্যার তীব্র প্রতিবাদ এবং দোষীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।