মুক্তি পেলেন অদম্য বাংলাদেশের চার সদস্য

ঢাকার বনশ্রীর একটি বাসা থেকে ১০ শিশুকে উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার অদম্য বাংলাদেশ ফাউন্ডেশনের চার সদস্যের বিরুদ্ধে শিশু পাচারের অভিযোগের প্রমাণ না পাওয়ায় এ মামলায় চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে পুলিশ।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2015, 10:31 AM
Updated : 19 Oct 2015, 10:47 AM

সেইসঙ্গে অদম্য বাংলাদেশের আরিফুর রহমান, জাকিয়া সুলতানা, ফিরোজ আলম খান ও হাসিবুল হাসানকে জামিনে মুক্তি দিয়েছে আদালত।

আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই হাবিবুর রহমান বলেন, “অদম্য বাংলাদেশ পাচারের উদ্দেশ্যে ওই শিশুদের আটকে রাখেনি বলে তদন্তে উঠে এসেছে। ”

গত ১২ সেপ্টেম্বর বনশ্রীর ‘সি’ ব্লকের একটি বাসায় অভিযান চালিয়ে ১০ শিশুকে উদ্ধার করে পুলিশ। সে সময়ই আরিফুর, জাকিয়া, ফিরোজ ও হাসিবুলকে গ্রেপ্তার করা হয়।

তাদের বিরুদ্ধে রামপুরা থানায় মানবপাচার আইনে মামলা করেন উদ্ধার হওয়া এক শিশুর চাচা। ঢাকার হাকিম আদালত ওই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য চারজনকে পুলিশ রিমান্ডেও পাঠায়।

সে সময় পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিল, অদম্য বাংলাদেশের এনজিও কার্যক্রম চালানোর নিবন্ধন নেই, সমাজসেবা অধিদপ্তরের কোনো সনদও তারা নেয়নি।

কিন্তু গ্রেপ্তার চারজনকে নির্দোষ দাবি করে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে শুরু থেকেই আলোচনা চলতে থাকে। তাদের মুক্তির দাবিতে রাজপথে মানববন্ধনও হয়।

সম্প্রতি একজন সাংবাদিক এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়ে ফেইসবুকে স্ট্যাটাস দেন। 

এরপর রামপুরা থানা পুলিশের পক্ষ থেকে সোমবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়ে গ্রেপ্তার আসামিদের অব্যাহতি দেওয়ার আবেদন করা হয়।

অদম্য বাংলাদেশের চার সদস্যকে আদালতে হাজির করে জামিনের আবেদন করা হলে মহানগর হাকিম মো. ইউসুফ হোসেন তা মঞ্জুর করেন বলে আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই হাবিবুর রহমান জানান।