আইএসের নামে টুইট বাংলাদেশ থেকেই: স্বরাষ্ট্রমন্ত্রী

দুই বিদেশি নাগরিক খুন হওয়ার পর হত্যাকাণ্ডের দায় স্বীকার করে আইএসের নামে যে টুইট করা হয়েছে তা বাংলাদেশ থেকেই হয়েছে বলে নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2015, 07:44 PM
Updated : 13 Oct 2015, 07:44 PM

ওই টুইট বাংলাদেশ থেকে ‘আপলোড’ করা হয়েছে বলে খবরের বিষযে জানতে চাইলে মঙ্গলবার তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই গুলিতো নিশ্চিত।”

দুটি টুইট-ই বাংলাদেশ থেকে ‘আপলোড’ হয়েছে কি না জানতে চাইলে ‘হ্যাঁ’ সূচক জবাব দেন মন্ত্রী।

এ ঘটনায় জড়িত কাউকে শনাক্ত করা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, “এগুলো এখনও আমার কাছে আসেনি। তবে নিশ্চিত যে বাংলাদেশ থেকে আপলোড করা হয়েছে।”

দুই বিদেশি হত্যাকাণ্ডের তদন্তে পুলিশকে সহযোগিতা দিচ্ছেন তথ্য-প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের সাইবার নিরাপত্তা প্রকল্পের ফোকাল পয়েন্ট তানভীর হাসান জোহা।

তিনি সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, হত্যাকাণ্ডের দায় স্বীকারের বার্তা যে বাংলাদেশ থেকেই ইন্টারনেটে তোলা হয়েছে, সে বিষয়ে তারা ‘নিশ্চিত’ হয়েছেন। টুইটার কর্তৃপক্ষকেও বিষয়টি জানানো হয়েছে।

জোহা বলেন, ইতালীয় নাগরিক চেজারে তাভেল্লা খুন হওয়ার পর আইএসের নামে যে বার্তাটি এসেছিল, তা বাংলাদেশের গুলশান থেকেই দেওয়া হয়েছে।

বাংলাদেশে বিভিন্ন সময়ে ব্লগার হত্যার সঙ্গে যারা জড়িত, সেই একই দল ঢাকা ও রংপুরে দুই বিদেশি নাগরিককে হত্যার পেছনে রয়েছে বলে ধারণা করছেন গোয়েন্দারা।

গত ২৮ সেপ্টেম্বর গুলশানের কূটনীতিকপাড়ায় তাভেল্লাকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এর পাঁচ দিনের মাথায় রংপুরের এক গ্রামে একই কায়দায় খুন হন জাপানি নাগরিক কুনিও হোশি।

দুটি ঘটনার পরই আইএস হত্যার দায় স্বীকার করে বলে খবর দেয় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’। এই পরিস্থিতিতে হঠাৎ করে বাংলাদেশে জঙ্গি উত্থানের সম্ভাবনা নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়।