খুনিদের ছাড়ব না: শেখ হাসিনা

বাংলাদেশে বিদেশি হত্যাকাণ্ডে লন্ডনে থাকা খালেদা জিয়ার যোগসাজশের ইঙ্গিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারাই এই খুনে জড়িত তারা কোনো ছাড় পাবে না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2015, 12:26 PM
Updated : 13 Oct 2015, 02:17 PM

বাংলাদেশে অরাজক পরিস্থিতি তৈরি করতে দুই বিদেশিকে হত্যা করা হয়েছে দাবি করে মঙ্গলবার এক অনুষ্ঠানে বক্তব্যে এই হুঁশিয়ারি দেন তিনি।

‘চ্যাম্পিয়ন্স অফ দি আর্থ’ ও ‘আইটিইউ’ পুরস্কার জয়ের জন্য প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দিতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই অনুষ্ঠান আয়োজন করে বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

সম্প্রতি ঢাকায় কূটনীতিক পাড়ায় ইতালির নাগরিক চেজারে তাভেল্লা এবং রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশির হত্যাকাণ্ডের পর থেকে সরকার প্রধান এর সঙ্গে বিএনপি-জামায়াতের সম্পৃক্ততার ইঙ্গিত করে আসছেন।

পরিকল্পিতভাবে দেশে অরাজক পরিস্থিতির সৃষ্টির চেষ্টা চালানো হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী মঙ্গলবারের অনুষ্ঠানে বলেন, “আমাদের কাছে খবর আছে।”

বছরের শুরুতে বিএনপি-জামায়াত জোটের ৯০ দিনের হরতাল-অবরোধে সহিংসতার ঘটনা ‍তুলে ধরে তিনি বলেন, “দেশে নিজেকে (খালেদা জিয়া) অবরুদ্ধ রেখে দুই হাজারের বেশি বাসে আগুন দিয়েছে। রেলে, লঞ্চে আর বিদ্যুৎ কেন্দ্রে আগুন দিয়েছে।

“এখন বিএনপি নেত্রী বিদেশে বসে বাংলাদেশে বাংলাদেশে বিদেশি নাগরিক হত্যা করে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার ষড়যন্ত্র করছে।”

দেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টা কেন চালানো হচ্ছে- সমবেত ব্যবসায়ীদের উদ্দেশে এই প্রশ্ন রেখে সরকার প্রধান বলেন, “দেশের ভাবমূর্তি উজ্জ্বল করলে ব্যবসা আসে। এটা তো দেশের সাথে, দেশের মানুষের সাথে শত্রুতা। কেন এই শত্রুতা?

“বাংলাদেশ যখনই বাধা-বিঘ্ন অতিক্রম করে এগিয়ে যেতে চায়, বাংলার মানুষ যখনই মাথা উঁচু করে বাঁচতে চায়, তখনই দেশি-বিদেশি ষড়যন্ত্র মাথাচাড়া দিয়ে ওঠে। আন্তর্জাতিক সম্প্রদায় যে সময় আমাদের কাজকে স্বীকৃতি দিয়ে পুরস্কৃত করছে, ঠিক তখনই দুজন বিদেশিকে হত্যা করা হল।”

এসবের বিরুদ্ধে সরকারের দৃঢ় অবস্থান ঘোষণা করে শেখ হাসিনা বলেন, “দেশে কোনো সন্ত্রাসী ও জঙ্গিবাদের স্থান হবে না। বিদেশি হত্যা করে যারা দেশের ভাবমূর্তি নষ্ট করবে, তাদের ছেড়ে দেব না।

“এসব হত্যাকাণ্ডের সঙ্গে কারা জড়িত, তাদের খুঁজে বের করতে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা খুনিদের খুঁজে বের করে আইনের আওতায় নিয়ে আসবই। তাদের আমরা ছেড়ে দেব, এটা যেন কেউ না ভাবে।”

কারও নাম উল্লেখ না করে তিনি বলেন, “যারা অন্যায় করেছে, তাদের বিরুদ্ধে সরকার কঠিন ব্যবস্থা নিয়েছে, নিচ্ছে।”

বিদেশি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ ‘হাস্যকর’  দাবি করে বিএনপি বলছে, প্রধানমন্ত্রীর বক্তব্যে তদন্তে বিঘ্ন ঘটার পাশাপাশি মূল আসামি আড়াল হয়ে যেতে পারে।  

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এফবিসিসিআইয়ের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে শেখ হাসিনা।

বিএনপি আরও বলছে, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানে তাদের দাবিকে চাপা দিতেই বিদেশি হত্যাকাণ্ডে তাদের দায়ী করা হচ্ছে।      

এই বছরের শুরুতে তিন মাস অবরোধ-হরতাল চালিয়ে এই দাবি আদায়ে ব্যর্থ হয়ে ক্ষান্ত দেয় বিএনপি।  

শেখ হাসিনা তা তুলে ধরে বলেন, “অবরোধ চলমান। প্রত্যাহার করেন (খালেদা জিয়া) নাই। কিন্তু কার্যকারিতা ধরে রাখতে পারেন নাই।”

বাংলাদেশের চলাচলে নিজ দেশের নাগরিকদের সতর্ক করে দুদিন আগে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের এক বার্তায় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধের কথা বলা হয়েছিল।

এর পরিপ্রেক্ষিতে সোমবার বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন সাংবাদিকদের প্রশ্নে বলেন, হরতাল-অবরোধের কোনো কর্মসূচিই বর্তমানে তাদের নেই।